বিএ পাস করে বেকার থাকার চেয়ে কারিগরি শিক্ষা ভালো: শিক্ষামন্ত্রী

ঢাকা : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বিএ বা এমএ পাস করে দীর্ঘদিন বেকার থাকার চেয়ে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা গ্রহণ করে সহজে সমাজে প্রতিষ্ঠিত হওয়া অনেক ভালো।

বুধবার এলজিইডি মিলনায়তনে কারিগরি শিক্ষা বোর্ডের আয়োজনে ‘জাতীয় দক্ষতা সনদ’ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বিপুল জনসংখ্যার এই দেশে কর্মমুখী শিক্ষাই অর্থনৈতিক মুক্তির পথ হতে পারে। বেকারত্ব দূরকরতে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসার ঘটাতে হবে।

মন্ত্রী আরো বলেন, আমাদের দেশের ৮০ লক্ষাধিক জনশক্তি বিদেশে কাজ করে বৈদেশিক মুদ্রা অর্জন করছেন। তাদের অধিকাংশই আধা-দক্ষ বা অদক্ষ। তারা দক্ষ হলে তাদের অর্জিত অর্থের পরিমাণ দুই থেকে  তিনগুন বেশি  হতো। বিদেশের মাটিতে তাদের কষ্টের মাত্রাও কম হতো।

কর্মমুখী  শিক্ষা নিশ্চিত করা সম্ভব হলে দেশের অর্থনীতির চাকা অনেক বেশি সচল করা যাবে বলেও মত দেন মন্ত্রী।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবুল কাশেম মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, আইএলও’র কান্ট্রি ডিরেক্টর শ্রীনিবাস বি. রেড্ডি, এনএসডিসি’র চিফ এক্সিকিউটিভ অফিসার জীবন কুমার চৌধুরী, আইএলও ঢাকার চিফ টেকনিক্যাল এ্ডভাইজার সিজার দারগুটান, ইউরোপিয়ান ইউনিয়নের প্রথম কাউন্সিলর ফিলিপ জ্যাক প্রমুখ।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend