ময়মনসিংহে পুলিশের আশ্বাসে সড়ক অবরোধ তুলে নিলো মমেক শিক্ষার্থীরা

June_2014-June_15-Mymensingh_map_573497613পুলিশের আশ্বাসের প্রেক্ষিতে সড়ক অবরোধ তুলে নিয়েছে ময়মনসিংহ মেডিকেল কলেজের (মমেক) আন্দোলনরত শিক্ষার্থীরা। বুধবার দুপুর ১ টার দিকে তারা এ অবরোধ তুলে নিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে। চতুর্থ বর্ষের মেধাবী শিক্ষার্থী রেজা হাসান ত্বকি’র (২৩) উপর হামলাকারী স্থানীয় চিহ্নিত মাদকসেবী লিমনকে গ্রেফতারের দাবিতে ও বাঘমারা মেডিকেল কলেজ ছাত্র হোস্টেলে স্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপনের দাবিতে কলেজটির শিক্ষার্থীরা আজ বুধবার সকাল ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত চরপাড়া-মাসকান্দা সড়ক অবরোধ করে রাখে। এ সময় তারা সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করে। খবর পেয়ে কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফজলুল করিম ঘটনাস্থলে গিয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের কাছে ৭২ ঘন্টার সময় চান। এ সময়ের মধ্যে তারা ত্বকির উপর হামলাকারী লিমনকে গ্রেফতারের আশ্বাস দেন।  পরে আন্দোলনকারী শিক্ষার্থীরা সড়ক অবরোধ তুলে নিলেও ময়মনসিংহ মেডিকেল কলেজে অনির্দিষ্টকালের ছাত্র ধর্মঘট ও আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দেয়। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা দুপুরে মেডিকেল কলেজ গেইট থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে শহরের চরপাড়া মোড় হয়ে কলেজ ক্যান্টিনের সামনে গিয়ে বিক্ষোভ সমাবেশ করে।সমাবেশে বক্তব্য রাখেন কলেজের শিক্ষার্থী ফখরুল ইসলাম, সামিউল আউয়াল সাক্ষর, আশিক, আফতাব, হাসান প্রমুখ। সমাবেশে পরবর্তী আন্দোলন কর্মসূচি ঘোষণা করে শিক্ষার্থীরা বলেন, পুলিশ আমাদের কাছে ৭২ ঘন্টার সময় চেয়েছে। আমরা তাদেরকে সময় দিয়েছি। কিন্তু আগামী ৩ দিন আমরা রাজপথ নিজেদের দখলে রাখবো। বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে ১১ টা পর্যন্ত পুনরায় চরপাড়া-মাসকান্দা সড়ক অবরোধ করা হবে এবং পরে কলেজের প্রিন্সিপালের কার্যালয় ঘেরাও করা হবে। শিক্ষার্থীরা সমাবেশে আরো বলেন, ৭২ ঘণ্টার  মধ্যে ত্বকির উপর হামলাকারী লিমনকে গ্রেফতার, বাঘমারা মেডিকেল কলেজ ছাত্র হোস্টেলে স্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপনসহ ৪ দফা দাবি মেনে না নেয়া হলে কঠোর আন্দোলন কর্মসূচির ঘোষণা দেয়া হবে।
এদিকে পুলিশের আশ্বাসে সড়ক অবরোধ তুলে নেয়া হলেও ময়মনসিংহ মেডিকেল কলেজের মূলগেইটসহ কমপক্ষে ১০ টি গেইটে এখনো তালা দিয়ে রেখেছে শিক্ষার্থীরা। এসব বিষয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজের প্রিন্সিপাল ডা. মতিউর রহমান বলেন, ত্বকির উপর হামলাকারী লিমনকে গ্রেফতারে আশ্বাস দিয়েছে পুলিশ। এছাড়া বুধবার থেকেই শহরের বাঘমারা মেডিকেল কলেজ ছাত্র হোস্টেলে অস্থায়ী পুলিশ ক্যাম্প বসানো হচ্ছে।
প্রসঙ্গত শনিবার সকালে শহরের কৃষ্টপুর এলাকায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে স্থানীয় সন্ত্রাসী লিমন ও তার লোকজন ত্বকিকে পিঠে ও ঘাড়ে এলোপাতাড়ি কুপিয়ে মারাত্মক আহত করে। শনিবার দুপুরে ত্বকিকে হেলিকপ্টারযোগে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। এ ঘটনার প্রতিবাদে শনিবার সকাল ১১ টা থেকেই কলেজের শিক্ষার্থীরা ছাত্র ধর্মঘটের ডাক দেন। তাদের সাথে একাত্মতা প্রকাশ করেন শিক্ষকরাও।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend