ফরমালিন মুক্ত ফলের দাবিতে ব্যবসায়ীদের দোকান বন্ধের অভিনব নোটিশ

fruits_1ফরমালিন থেকে মুক্তির দাবিতে এবার সোচ্চার হলেন ঢাকা মহানগরীর ফল ব্যবসায়রা। এলক্ষ্যে ব্যবসা বন্ধের হুমকি দিয়ে দোকান বন্ধ রেখে অভিনব নোটিশ সাঁটিয়ে দিয়েছেন তারা। নগরের বিভিন্ন এলাকার ফল ব্যবসায়ীদের দোকানের সামনে এমন নোটিশ দেখা গেছে।

ধানমণ্ডি-২৭ এলাকায় শুক্রবার বিকেলে দেখা যায়, ঢাকা মহানগর ফল ব্যবসায়ীবৃন্দের ব্যানারে ফরমালিনযুক্ত ফলের বাজারজাত বন্ধের দাবিতে এক অভিনব প্রতিবাদ জানানো হয়েছে। গত ১৯ জুন থেকে তারা অনির্দিষ্টকালের জন্য দোকান বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন। একারণে কম্পিউটার কম্পোজড একটি নোটিশও সাঁটিয়ে দিয়েছেন দোকানের গায়ে।

নোটিশে প্রথমেই বড় করে লেখা:

বাঁচার মতো বাঁচতে চাই
ফরমালিন মুক্ত ফল চাই

এরপরই ১৯ জুন থেকে অনির্দিষ্টকালের জন্য ফলের দোকান বন্ধ থাকার ঘোষণা দিয়ে নোটিশে বলা হয়:

যতদিন পর্যন্ত ফরমালিন মুক্ত না হবে
ততদিন পযৃন্ত আমরা ব্যবসা বন্ধ রাখবো।

শুক্রবার বিকেলে ফল কিনতে আসা অনেকেই দোকানে এমন নোটিশ দেখে প্রথমে হতচকিয়ে গেলেও পরে ঠিকই প্রশংসা ঝরে পড়েছে সবার কণ্ঠে। সবারই এক কথা- এবার বুঝি আসলেই ফরমালিন মুক্ত ফল পাবো আমরা!

উল্লেখ্য, রাজধানী তথা সারা দেশে ফরমালিন রীতিমত এক আতঙ্কের নাম। অসাধু ব্যবসায়ী ও বাজারজাতকারীদের কারণে জেনেশুনে ফরমালিনযুক্ত খাবার গ্রহণ করতে বাধ্য হচ্ছেন দেশের বেশিরভাগ মানুষ। খাদ্যে ফরমালিন ঠেকাতে ভ্রাম্যমান আদালত অনেক আগে থেকেই সোচ্চার। তবু কিছুতেই ঠেকানো যাচ্ছে না ফরমালিনের এই অভিশাপ।

ফরমালিনযুক্ত খাবার বাজারজাত করা আইনত দণ্ডনীয় অপরাধ জেনেও কতিপয় অসাধু ব্যবসায়ী বেশি লাভের আশায় কোনো কিছুর তোয়াক্কা না করে এই অসৎ কার্যক্রম চালিয়েই যাচ্ছে। শেষে বাধ্য হয়ে পুলিশ প্রশাসন রাজধানীর আটটি প্রবেশ পথে চেকপোস্ট বসায়। কিন্তু চলমান এ পদ্ধতিও বিতর্কিত।

কারো কারো মতে, পুলিশের কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারী টাকা খেয়ে ফরমালিনযুক্ত খাবার ছেড়ে দিচ্ছে চেকপোস্ট থেকে। এদিকে বাজারে পণ্যের দাম বেড়ে যাওয়ায় বিক্রেতারা অভিযোগ জানিয়েছেন, পুলিশের চেকপোস্টের কারণে সাপ্লাই ঠিকমত না থাকায় দাম বেড়েছে।

তবে চেকপোস্টগুলোয় ফরমালিনযুক্ত খাবার ধরা পড়ার হার খেয়াল করলে শেষ অবধি পুলিশের এই পদক্ষেপ কিছুটা হলেও কাজে দিয়েছে মনে করছেন অনেকেই। কেউ কেউ তো বলছেন, অবশেষে কিছুটা হলেও কম ফরমালিনযুক্ত খাবার পেটে যাচ্ছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend