কাল থেকে নোবেল পুরষ্কার ঘোষণা শুরু

নোবেল_0আগামীকাল ৬ অক্টোবর সোমবার থেকে ২০১৪ সালের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হবে। ১৯০১ সালে বিশ্বখ্যাত সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের স্মৃতির উদ্দেশে প্রবর্তিত হয় এ পুরস্কার। প্রথানুযায়ী অক্টোবরের প্রথম সপ্তাহে শুরু হয় বিজয়ীদের নাম ঘোষণা।

চিকিৎসাশাস্ত্র, পদার্থবিজ্ঞান, রসায়নবিদ্যা, শান্তি ও সাহিত্যে বিশেষ অবদান ও অসাধারণ কৃতিত্বের জন্য নোবেল ফাউন্ডেশন স্টকহোম, সুইডেন কর্তৃক দেওয়া হয় বিশ্বের সবচেয়ে মূল্যবান ও সম্মানজনক এই পুরস্কার।

নোবেল কমিটির সূচি অনুযায়ী, ৬ অক্টোবর বিকেল ৩টা ৩০ মিনিটে স্টকহোমের ক্যারোলিন্সকা ইনস্টিটিউট থেকে চিকিৎসাশাস্ত্রে, ৭ অক্টোবর বিকেল ৩টা ৪৫ মিনিটে রয়েল সায়েন্স ইনস্টিটিউট থেকে পদার্থবিজ্ঞানে, ৮ অক্টোবর বিকেল ৩টা ৪৫ মিনিটে রয়েল সায়েন্স ইনস্টিটিউট থেকে রসায়নবিদ্যায়, ১০ অক্টোবর বিকেল ৩টায় নরওয়ের রাজধানী অসলোর নরওয়েজিয়ান নোবেল ইনস্টিটিউট থেকে শান্তিতে এবং ১৩ অক্টোবর বিকেল ৫টায় ঘোষিত হবে ‘অর্থনীতির নোবেল’ বিজয়ীদের নাম। উল্লিখিত সময়সূচি বাংলাদেশের স্থানীয় সময়ের হিসাবে জানানো হলো।

সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণার দিনক্ষণ অন্য নোবেল পুরস্কারের মতো আগে থেকে জানানো হয় না, এটাই রীতি। তবে অলিখিত একটি ধারা বজায় রেখে সুইডিশ একাডেমি প্রতিবছর অক্টোবর মাসের প্রথম বৃহস্পতিবার অথবা ক্ষেত্রবিশেষে পরের বৃহস্পতিবার সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করে থাকে। এ হিসাবে ৯ অক্টোবর সাহিত্যে নোবেল বিজয়ীর নাম সুইডিশ রয়েল একাডেমি থেকে ঘোষণা করা হতে পারে।

নিয়ম অনুযায়ী, বিজয়ীরা প্রত্যেকে প্রায় ৮০ লাখ সুইডিশ ক্রোনার, একটি সম্মাননাপত্র ও একটি স্বর্ণপদক পাবেন। কোনো বিষয়ে একাধিক বিজয়ী থাকলে তাঁরা প্রাইজমানি সমান ভাগে ভাগ করে নেবেন। আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে স্টকহোমে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend