শেরপুরে হাইজিন প্রসারে অবহিতকরণ কর্মশালা

sherpur mapশেরপুরে হাইজিন বা স্বাস্থ্যসম্মত আচরণ পরিচর্যায় জাতীয় কৌশল বিষয়ক দিনব্যাপি এক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ২৬ অক্টোবর রবিবার সকালে শেরপুর পৌর অডিটোরিয়ামে ওই কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ জাকীর হোসেন। স্থানীয় সরকার বিভাগের পলিসি সাপোর্ট ইউনিট আয়োজিত কমশালায় সভাপতিত্ব করেন শেরপুর পৌরসভার মেয়র হুমায়ুন কবীর রুমান। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব, পলিসি সাপোর্ট ইউনিটের প্রকল্প পরিচালক কাজী আব্দুল নূর ও শেরপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ আনোয়ার হোসেন। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পলিসি সাপোর্ট ইউনিটের এডভাইজার এসএম মনিরুজ্জামান ও স্বাগত বক্তব্য রাখেন পলিসি সাপোর্ট ইউনিটের সহকারী পরিচালক মোঃ আব্দুর রউফ। কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্যানেল মেয়র নজরুল ইসলাম, প্যানেল মেয়র কাজী মতিউর রহমান, খন্দকার নজরুল ইসলাম, শামছুন্নাহার কামাল, নাসরিন রহমান প্রমুখ। কর্মশালায় বিভিন্ন দপ্তরের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তা, গণমাধ্যম ও এনজিও প্রতিনিধি এবং পৌর কাউন্সিলরগণসহ শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন।

মূল প্রবন্ধে বলা হয়, নিরাপদ পানি সরবরাহ, স্যানিটেশন ও হাইজিন প্র্যাকটিস বাংলাদেশ সরকারের একটি অগ্রাধিকারমূলক সেক্টর। সকলের জন্য সুপেয় পানি সরবরাহ ও শতভাগ স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকার অঙ্গীকারাবদ্ধ। নিরাপদ পানি ও স্যানিটেশনের সাথে হাইজিন বা স্বাস্থ্যসম্মত আচরণ পরিচর্যার বিষয়টি অঙ্গাঙ্গীভাবে জড়িত। স্বাস্থ্যসম্মত আচরণ চর্চার ক্ষেত্রে খাওয়ার আগে এবং ল্যাট্রিন ব্যবহারের পর সাবান দিয়ে হাত ধোয়া অত্যন্ত জরুরী। নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নের পাশাপাশি হাইজিন প্রসারও বর্তমান সময়ে অত্যধিক গুরুত্বসহকারে দেখা হচ্ছে। স্থানীয় সরকার বিভাগের পলিসি সাপোর্ট ইউনিট ওয়াটার ও স্যানিটেশন সেক্টরের জন্য সেক্টর ডেভেলপমেন্ট প্লান ২০১২-২০২৫ প্রনয়ণ করেছে। এই সেক্টর ডেভলপমেন্ট প্লান এর আলোকে প্রনীত হয়েছে হাইজিন প্রসারের জাতীয় কৌশলপত্র-২০১২।

কৌশলপত্র উপস্থাপনা শেষে মুক্ত আলোচনা পর্বে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব, পলিসি সাপোর্ট ইউনিটের প্রকল্প পরিচালক কাজী আব্দুল নূর।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend