গণপরিবহন সমস্যা, পরিকল্পনার অভাব

রাজধানীর গণপরিবহন এখন নানা সমস্যার কারণ। মানুষের যাতায়াতের মাধ্যম কিন্ত আবার ঢাকাবাসীর ভোগান্তির কারণ এই গনপরিবহন। তবে নগর পরিকল্পনাবিদরা মনে করেন, রাজধানীর গণপরিবহন সমস্যার জন্য সরকার নিdhaka_3জেই দায়ী। সরকারের পরিকল্পনার অভাব রয়েছে বলে মনে করেন তাঁরা।

কিন্তু বেসরকারি বাস মালিকরা মনে করছেন গণপরিবহন সঙ্কটের জন্য সরকারই দায়ী। তবে কর্তৃপক্ষ দায়ী করছে বাস মালিকদেরই।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নগর অঞ্চল ও পরিকল্পনা বিভাগের অধ্যাপক সারোয়ার জাহান বলেন, গণপরিবহন কিভাবে চলবে, কোন কোন রুটে চলবে, কতগুলো থাকবে এমন কোনও পরিকল্পনাই নেই। সরকার এ খাতটিকে ছেড়ে দিয়েছে, যেভাবে চলছে চলুক। গণপরিবহন নিয়ে প্রতিদিনই সমস্যায় মুখে পড়তে হয় রাজধানীবাসীকে। বাস সঙ্কটের পাশাপাশি অটোরিকশা নিয়েও রয়েছে বিস্তর অভিযোগ।

অধ্যাপক সারোয়ার বলেন, ঢাকায় যেভাবে গণপরিবহন চলে, পৃথিবীর কোনও দেশে এভাবে চলে না। মানুষ কিভাবে এক স্থান থেকে অন্য স্থানে যাবে তার জন্য কোনও পরিকল্পনা নেই। পাশের দেশ ভারতের কলকাতা শহরের উদাহরণ দিয়ে তিনি বলেন, কলকাতার জনসংখ্যা ঢাকার প্রায় সমান। সেখানে ঢাকার চেয়ে অনেক বেশি পরিমাণে বাস চলাচল করে। আন্ডারগ্রাউন্ড রেলওয়ে রয়েছে, শহরের বাহিরে থেকে যারা আসছেন, তাদের জন্য রেল সার্ভিস রয়েছে। তিনি আরও বলেন, এর বাইরেও বিকল্প হিসেবে প্রচুর ট্যাক্সি ও সিএনজি অটো চলাচল করে। তাদের ট্রাফিক সিস্টেমও ভালো।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এর হিসেবে, দেড় কোটি জনসংখ্যার ঢাকা শহরের ১৬৮টি রুটে চলাচলরত বাসের সংখ্যা ৫ হাজার ৪০৭টি। এর মধ্যে মিনিবাস ৩ হাজার ১২৬ আর বড় বাসের সংখ্যা ২ হাজার ২৮১টি। এর পাশাপাশি সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) রাজধানীর ৬৩টি রুটে ২৬৩টি বাস চালিয়ে আসছে। বিকল্প পরিবহন হিসেবে সিএনজি অটোরিক্সা রয়েছে ৮ হাজার ১টি।

বেসরকারি বাস মালিকদের সংগঠন সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েতুল্লাহর দাবি, রাজধানীতে গণপরিবহন ব্যবসা ‘অলাভজনক’ হওয়ায় কেউ এ খাতে বিনিয়োগ করতে আগ্রহী নন। সরকারের কাছ থেকেও সহযোগিতা পাওয়ার যায় না বলে জানান তিনি। বাস মালিকদের সমালোচনা করে সড়ক সচিব এম এ এন সিদ্দিক বলেন, গণপরিবহন সেবাকে আধুনিকায়ন করতে হলে সবার প্রথমে বাস মালিকদের মানসিকতা পরিবর্তন করতে হবে। তারা বিভিন্ন সমস্যার কথা বলে, সরকার কিন্তু সব সময় তাদের সহযোগিতা করছে।

সূত্র: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend