মুক্তিযুদ্ধে আওয়ামী লীগের ভূমিকা ছিলো প্রশ্নবিদ্ধ: খালেদা জিয়া

khaledaমুক্তিযুদ্ধের সময় অাওয়ামী লীগ নেতাদের ভূমিকা প্রশ্নবিদ্ধ ছিলো বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। তিনি বলেন, রণাঙ্গনে জীবন বাজি রেখে তারা যুদ্ধ করেননি, আরাম-আয়েশে জীবন কাটিয়েছেন। জাতিকে রক্ষার চেয়ে নিজেদের পরিবার রক্ষার কথা বেশি ভেবেছেন।

রোববার বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে মুক্তিযোদ্ধা দল আয়োজিত বিজয় দিবসের সমাবেশে তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগের দিকে ইঙ্গিত করে বিএনপি নেত্রী বলেন, একটি দল দাবি করে তারা স্বাধীনতাযুদ্ধে নেতৃত্ব দিয়েছে। তারা আসলে সঠিক সময়ে নেতৃত্ব দিতে ব্যর্থ হয়েছে। বরং প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান যথাসময়ে স্বাধীনতার ঘোষণা দিয়ে প্রতিরোধ যুদ্ধকে মুক্তিযুদ্ধে রূপ দিয়েছিলেন।

খালেদা জিয়া বলেন, জিয়াউর রহমান যথাসময়ে স্বাধীনতার ঘোষণা দিয়ে প্রতিরোধ যুদ্ধকে মুক্তিযুদ্ধে রূপ দিয়েছিলেন। সেই যুদ্ধে সকলের অংশগ্রহণ ছিল, সেটা ছিল জাতীয় যুদ্ধ। কিন্তু পরবর্তী সময়ে স্বাধীনতাযুদ্ধের সাফল্যকে দলীয়করণের অপচেষ্টা শুরু হয়। ইতিহাস বিকৃতি শুরু হয়। কেউ সঠিক তথ্য দিলে তথ্যভিত্তিক জবাব না দিয়ে গালাগাল শুরু করা হয়। স্বাধীনতা কোনো দলীয় অর্জন নয়, জাতীয় অর্জন। মহান স্বাধীনতাযুদ্ধ ও এর অর্জনকে দলীয়করণের চেষ্টা লজ্জাজনক। কিন্তু ইতিহাস তার আপন গতিতে চলবে।

তিনি বলেন, জনগণ তাদের ভোটাধিকার ফিরে পেতে চায়। তারা ভোট দিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে চায়। কাজেই জনগণকে সঙ্গে নিয়ে অচিরেই আমাদের আন্দোলন শুরু করতে হবে। আমরা অস্ত্রের মোকাবেলায় জনগণকে নিয়ে রাজপথে নামব। আমাদের আন্দোলন হবে শান্তিপূর্ণ, নিয়মতান্ত্রিক জনগণের আন্দোলন। জনগণের সে আন্দোলনে স্বৈরাচারী এ অবৈধ সরকার তাসের ঘরের মতো ভেসে যাবে ইনশাল্লাহ।

সমাবেশে একাত্তরের মহান মুক্তিযুদ্ধে অনস্বীকার্য অবদান রাখায় ১০ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা ক্রেস্ট ও আর্থিক অনুদান তুলে দেন খালেদা জিয়া।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend