দেওয়ানগঞ্জে ভারতীয় হাতির আক্রমণ থেকে বাঁচাতে বিক্ষোভ

Bikkhob-Miesselদেওয়ানগঞ্জে ভারতীয় বন্য হাতির আক্রমণ থেকে বাঁচতে বিক্ষোভ মিছিল করেছে স্থানীয় এলাকাবাসী।

মঙ্গলবার বিকেলে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

এলাকাবাসী জানায়, জেলার দেওয়ানগঞ্জ উপজেলার ডাংধরা ইউনিয়নের সীমান্তঘেঁষা ৩টি গ্রাম পাথরেরচর, মাখনেরচর ও কুমারেরচর। গত কয়েকদিন যাবত বন্যহাতির হামলায় তিন গ্রামের কয়েক হাজার মানুষ আতঙ্কে রয়েছে।

প্রশাসনকে বারবার জানানোর পরও হাতির হাত থেকে বাঁচতে কোন ব্যবস্থা নেয়নি।

গত কয়েকদিন যাবত বন্যহাতির তাণ্ডবে গ্রামগুলোতে ২০টি বসতবাড়ি ও ফসলের ক্ষেত বিনষ্ট করেছে। ভারতের গাড়ো পাহাড় থেকে নেমে আসা বন্যহাতির একটি দল রাতে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশের অভ্যন্তরে তিন গ্রামে ঢুকে তাণ্ডব চালায়।

এলাকাবাসী জানায়, প্রতিবছর এসময়ে ভারতের মেঘালয় রাজ্যের কালুরঘাট পাহাড়ি এলাকা থেকে ৩০-৩৫ টি একটি হাতির দল সন্ধ্যায় সীমান্ত অতিক্রম করে সারা রাত লোকালয়ে অবস্থান করে আবার ভোরে চলে যায়।

হাতি তাড়াতে সরকারিভাবে কোন ব্যবস্থা না করায় ক্ষুদ্ধ হয়েছেন এলাকাবাসী। তারা ভারতীয় বন্যহাতির তাণ্ডবে বিষয়ে উপজেলা প্রশাসনকে জানানো হয়েছে।

স্থানীয় ডাংধরা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রশিদ ফটিক জানান, বারবার প্রশাসনকে অবহিত করার সত্বেও হাতি কবলিত এলাকায় কোনো বরাদ্দ বা কোনো ধরনের সহায্য সহযোগিতা করেনি প্রশাসন।

এ নিয়ে মঙ্গলবার মঙ্গলবার বিকেলে এলকাবাসী বন্যহাতির তাণ্ডব থেকে বাচঁতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

মিছিল শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন দেওয়ানগঞ্জ উপজেলার ডাংধরা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মেম্বার বকতিয়ার হোসেন, ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আছাদুজ্জামান,স্থানীয় শাখাওয়াত হোসেন, স্বপ্না বেগম, রেহানা বেগম প্রমুখ।

এ বিষয়ে স্থানীয় দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সাইফুল ইসলাম খান  জানান, বন্য হাতির কবল থেকে এলাকাবাসীকে রক্ষা করতে ইতোমধ্যে সরকারের উচ্চ মহলকে জানানো হয়েছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend