শেরপুরে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ/১৫ উপলক্ষ্যে শিক্ষা উপকরণ মেলা অনুষ্ঠিত

SAMSUNG CAMERA PICTURES১৫ জানুয়ারী দিনব্যাপী শেরপুর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ/১৫ উপলক্ষ্যে শিক্ষা উপকরণ মেলা অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ নাছির উদ্দীন।
শিক্ষা উপকরণ মেলা প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শেরপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ হায়দার আলী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান। শিক্ষা উপকরণ মেলায় শিশুদের জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে বাংলার ঐতিহ্য, ফল-মুল, পশু-পাখি, স্মৃতিসৌধের ইতিকথা, গ্রীণ হাউজ দর্শনীয় ভাবে শিশুদের মনোমুগ্ধ করে।
জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ/১৫ উপলক্ষ্যে শিক্ষা উপকরণ মেলার আয়োজন করেন জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস শেরপুর সদর।
উল্লেখ্য, জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ/১৫ উপলক্ষ্যে শিক্ষা উপকরণ মেলা ব্যাপকভাবে চাঁদাবাজির অভিযোগ উঠেছে। অভিযোগে প্রকাশ, এবারে সরকার ঘোষিত প্রাথমিক বিদ্যালয়ের বিনামূল্যে বই বিতরণ কালে উল্লেখিত প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তিগণ প্রাথমিক বিদ্যালয়, কিন্ডার গার্ডেন স্কুলসহ এবতেদায়ী মাদ্রাসার বই বিতরণ কালে মেলা উপলক্ষ্যে ১’শ টাকা করে চাঁদা আদায় করেন।
এছাড়াও, উপজেলা রিসোর্স সেন্টারে শারীরিক শিক্ষা বিষয়ক প্রশিক্ষণটি বন্ধ রেখে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা প্রশিক্ষণের ২৭ প্রশিক্ষণার্থীদের নিয়ে অনুষ্ঠানটি পরিচালনা করেন। কিন্তু এই প্রশিক্ষণার্থীরা উক্ত প্রশিক্ষণে অংশ গ্রহণ করায় জনপ্রতি প্রতিদিন সরকারের খরচ করেন প্রায় ৪’শ টাকা।
প্রতিটি উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এই মেলায় অংশ গ্রহণের জন্য ১২ হাজার টাকা সরকারী বরাদ্দ থাকলেও মেলা অংশ গ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর স্ব স্ব শিক্ষকের ব্যক্তিগত খরচে এই মেলায় অংশ গ্রহণ করেছেন বলে জানা গেছে।

মেলায় অংশগ্রহণকারী ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে মধ্যাহ্নভোজের আয়োজন না থাকায় চাপা ক্ষোভ লক্ষ্য করা গেছে।
সদর উপজেলা শিক্ষা অফিসে যোগাযোগ করে সদর উপজেলা শিক্ষা কর্মকর্তাকে পাওয়া যায়নি। তবে অফিস সহকারী মোঃ মনসুর আলী বই বিতরণকালে স্কুল প্রতি ১’শ টাকা নেয়ার বিষয়ে সত্যতা স্বীকার করেন।

এ ব্যপারে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ নাসির উদ্দিন জানান, ” বই বিতরণ করা আমার দায়িত্ব নয়। বই বিতরণকালে টাকা নেওয়া হয়েছে কিনা, আমি জানিনা। মেলা উপলক্ষ্যে সরকারী বরাদ্দ টাকা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা পাবেন। শিক্ষক এবং শিক্ষার্থীরা কিভাবে মেলায় এসেছেন এবং কার খরচে এসেছেন, তা আমি অবগত নই।”

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend