একুশে পদক পাচ্ছেন কামাল লোহানী, এটিএম শামসুজ্জামানসহ ১৫ জন

ekusey-padak-সাংবাদিকতায় কামাল লোহানী, ভাষা ও সাহিত্যে দ্বিজেন শর্মা, মুহম্মদ নুরুল হুদা, গণমাধ্যমে ফরিদুর রেজা সাগর, শিল্পকলায় এস এ আবুল হায়াত, আব্দুর রহমান বায়াতি (মরণোত্তর), এটিএম শামসুজ্জামানসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ১৫ জন ২০১৫ সালের একুশে পদক পাচ্ছেন।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে জারি করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার রাষ্ট্রীয় দ্বিতীয় সর্বোচ্চ পদকপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়।
ভাষা আন্দোলনে পিয়ারু সরদার (মরণোত্তর), গবেষণায় আবুল কালাম মোহাম্মদ জাকারিয়া, শিক্ষায় সনৎ কুমার সাহা, অধ্যাপক ডা. এম এ মান্নান, সমাজসেবায় ঝর্না ধারা চৌধুরী, শীমৎ সত্যপ্রিয় মাহাথের, অধ্যাপক ড. অরুপ রতন চৌধুরী একুশে পদক পাচ্ছেন।
এছাড়া মুক্তিযুদ্ধ ক্ষেত্রে অধ্যা্পক মো. মজিবর রহমান দেবদাস একুশে পদকের জন্য নির্বাচিত হয়েছেন।
আগামী ১৯ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে একুশে পদক তুলে দেবেন।
সংস্কৃতি মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, নির্বাচিত প্রত্যেককে এককালীন নগদ এক লাখ টাকাসহ ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক ও একটি সম্মাননাপত্র দেওয়া হবে। ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে চালু করা একুশে পদক সরকার প্রতি বছর বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে দিয়ে থাকে।
বাংলাদেশের বিশিষ্ট সাহিত্যিক, শিল্পী, শিক্ষাবিদ, ভাষাসৈনিক, ভাষাবিদ, গবেষক, সাংবাদিক, অর্থনীতিবিদ, দারিদ্র্য বিমোচনে অবদানকারী, সামাজিক ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানকে জাতীয় পর্যায়ে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৭৬ সাল থেকে একুশে পদক দেওয়া হচ্ছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend