ব্যাটিংয়ে সাঙ্গাকারা, বোলিংয়ে স্টার্ক

Top-Battingশেষ হয়েছে একাদশতম বিশ্বকাপ ক্রিকেটের গ্রুপ পর্বের খেলা। গত ১৪ ফেব্রুয়ারি নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা এবং অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচ দু’টি দিয়ে শুরু হয়েছিল এ পর্বের যাত্রা। আর রবিবার সংযুক্ত আরব আমিরাত-ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান-আয়ারল্যান্ড ম্যাচ দু’টি দিয়ে এর সমাপ্তি ঘটেছে। এখন কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল এবং ফাইনালের লড়াইয়ের অপেক্ষা। এর আগে চলতি বিশ্বকাপ আসরে ব্যক্তিগত পারফরম্যান্সের দ্যুতিতে আলোকিত হয়ে উঠেছেন অনেক ক্রিকেটার। এদের কেউ যেমন পুরনো তারকা, তেমনি আবার অনেকে নবীন তারকা। এদের মধ্যে শ্রীলঙ্কার অভিজ্ঞ ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা ব্যাটিংয়ের শীর্ষস্থান দখল করে রেখেছেন। অন্যদিকে বোলারদের তালিকায় সেরা স্থানটি দখল করে রেখেছেন অস্ট্রেলিয়ার তরুণ পেসার মিশেল স্টার্ক।
গ্রুপ পর্বের খেলা শেষে ৬ ম্যাচে সাঙ্গাকারার সংগ্রহ ৪৯৬ রান। ১২৪.০০ গড়ে এই রান করেছেন তিনি। যেখানে রয়েছে টানা ৪টি সেঞ্চুরি (যা একটি রেকর্ড)।

এরপরের স্থানটিতেই রয়েছেন জিম্বাবুয়ের ব্রেন্ডার টেলর। তিনি ৬ ম্যাচে করেছেন ৪৩৩ রান, ৭২.১৬ গড়ে। তৃতীয়স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এডি ডি ভিলিয়ার্স। তিনি ৮৩.৪০ গড়ে করেছেন ৪১৭ রান। ৬ ম্যাচে ৩৯৫ রান নিয়ে শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশান রয়েছেন চতুর্থস্থানে। আর ৫ ম্যাচে ৩৪৪ রান নিয়ে বাংলাদেশের মাহমুদউল্লাহ রিয়াদ রয়েছেন পঞ্চমস্থানে।Riyad
গ্রুপ পর্বের খেলা শেষে আসরের সেরা ১০ ব্যাটসম্যান—
নাম দেশ ম্যাচ রান ১০০ ৫০ সেরা ইনিংস
কুমার সাঙ্গাকারা শ্রীলঙ্কা ৬ ৪৯৬ ৪ ০ ১২৪
ব্রেন্ডন টেলর জিম্বাবুয়ে ৬ ৪৩৩ ২ ১ ১৩৮
ডি ভিলিয়ার্স দক্ষিণ আফ্রিকা ৬ ৪১৭ ১ ২ ১৬২*
তিলকরত্নে দিলশান শ্রীলঙ্কা ৬ ৩৯৫ ২ ১ ১৬১*
মাহমুদউল্লাহ রিয়াদ বাংলাদেশ ৫ ৩৪৪ ২ ১ ১২৮*
সিন উইলিয়ামস জিম্বাবুয়ে ৬ ৩৩৯ ০ ৪ ৯৬
শেখর ধাওয়ান ভারত ৬ ৩৩৭ ২ ১ ১৩৭
মিসবাহ-উল-হক পাকিস্তান ৬ ৩১৬ ০ ৪ ৭৬
সাইমান আনোয়ার আরব আমিরাত ৬ ৩১১ ১ ২ ১০৬
হাশিম আমলা দক্ষিণ আফ্রিকা ৬ ৩০৭ ১ ১ ১৫৯

এদিকে, বোলারদের তালিকায় শীর্ষে থাকা অস্ট্রেলিয়ান মিশেল স্টার্ক ৫ ম্যাচে নিয়েছেন ১৬ উইকেট। দ্বিতীয়স্থানে থাকা ভারতের মোহাম্মদ সামি ৬ ম্যাচে নিয়েছেন ১৫ উইকেট। তৃতীয় ও চতুর্থস্থানে থাকা যথাক্রমে নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও স্কটল্যান্ডের জস ডেভিও ১৫টি করে উইকেট নিয়েছেন ৬টি করে ম্যাচ খেলে। সমান সংখ্যক ম্যাচ খেলে ১৪টি করে উইকেট নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের জারোমে টেলর এবং পাকিস্তানের ওয়াহাব রিয়াজ।
মূলত গ্রপ পর্ব পর্যন্ত এবারের বিশ্বকাপ আসর ব্যাটসম্যানদের আধিপত্যের পাশাপাশি পেসারদের আসর হয়েই রয়েছে। সংগ্রাম করতে হয়েছে স্পিনারদের। যদিও নিউজিল্যান্ডের স্পিনার ড্যানিয়েল ভেট্টরি ৬ ম্যাচে ১৩ এবং ভারতের রবিচন্দ্রন আশ্বিন ৬ ম্যাচে ১২ উইকেট নিয়ে স্পিনারদের মর্যাদা রক্ষা করেছেন।
বাংলাদেশের বোলারদের মধ্যে সাকিব আল হাসান ও পেসার রুবেল হোসেন ৫ ম্যাচে ৭টি করে উইকেট নিয়েছেন। অন্যদিকে অধিনায়ক মাশরাফি ৪ ম্যাচে ৬টি উইকেট নিয়েছেন। তরুণ পেসার তাসকিন আহমেদও ৫ ম্যাচ খেলে ৬টি উইকেটি নিয়েছেন।
আসরের সেরা ১০ বোলার—

নাম দেশ ম্যাচ ওভার উইকেট রান সেরা ইনিংস ৪ উইকেট ৫ উইকেট
মিশেল স্টার্ক অস্ট্রেলিয়া ৫ ৩৭.০ ১৬ ১৩৬ ৬/২৮ ১ ১
মোহাম্মদ সামি ভারত ৫ ৪৩.০ ১৫ ১৮৯ ৪/৩৫ ১ ০
ট্রেন্ট বোল্ট নিউজিল্যান্ড ৬ ৫৬.০ ১৫ ২৩৪ ৫/২৭ ০ ১
জস ডেভি স্কটল্যান্ড ৬ ৫০.০ ১৫ ৩১১ ৪/৬৮ ১ ০
জেরোমে টেলর ওয়েস্ট ইন্ডিজ ৬ ৫০.৩ ১৪ ২৫৭ ৩/১৫ ০ ০
ওয়াহাব রিয়াহ পাকিস্তান ৬ ৫৭.১ ১৪ ৩১৪ ৪/৪৫ ১ ০
ড্যানিয়েল ভেট্টরি নিউজিল্যান্ড ৬ ৫৫.২ ১৩ ১৭৮ ৪/১৮ ১ ০
মরনে মর্কেল দক্ষিণ আফ্রিকা ৬ ৫২.১ ১৩ ২১৩ ৩/৩৪ ০ ০
টিম সাউদি নিউজিল্যান্ড ৬ ৫৬.০ ১৩ ২৭০ ৭/৩৩ ০ ১
রবিচন্দ্রন আশ্বিন ভারত ৬ ৫৭.০ ১২ ২৫৮ ৪/২৫ ১ ০

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend