বৃহস্পতিবার সকালে আইনজীবীদের সঙ্গে সাক্ষাৎ: রাতে কামারুজ্জামানের ফাঁসি হচ্ছে না

kamruzzaman_1_0জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি বুধবার রাতে কার্যকর করা হচ্ছে না। জানা গেছে, কারা কর্তৃপক্ষের কাছে কামারুজ্জামান তার আইনজীবীদের সঙ্গে দেখা করার অনুমতি চেয়েছেন। সেই পরিপ্রেক্ষিতে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ বৃহস্পতিবার বেলা ১১টায় কামারুজ্জামানের সঙ্গে তার আইনজীবীদের সাক্ষাতের অনুমতি দিয়েছে।

কামারুজ্জামানের আইনজীবী শিশির মো. মনির বুধবার সন্ধ্যায় এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘কামারুজ্জামান কারা কর্তৃপক্ষের কাছে আমাদের (আইনজীবী) সঙ্গে দেখার করার অনুমতি চেয়েছেন। কারা কর্তৃপক্ষ আমাদের ফোন করে আগামীকাল (বৃহস্পতিবার) বেলা ১১টায় কামারুজ্জামানের সঙ্গে আমাদের দেখা করার জন্য বলেছেন। আমি ছাড়া আরও উপস্থিত থাকবেন— এ্যাডভোকেট মশিউল আলম, ব্যারিস্টার এহসান এ সিদ্দিকি, এ্যাডভোকেট মতিউর রহমান আকন্দ ও এ্যাডভোকেট মুজাহিদুল ইসলাম শাহীন।‘

বুধবার দুপুরে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের রিভিউয়ের ৩৬ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ে স্বাক্ষর করেন প্রধান বিচারপতিসহ চার বিচারপতি। স্বাক্ষর করা রায়ের কপি বুধবার বিকেলে সুপ্রীম কোর্ট রেজিস্ট্রার কার্যালয়ে পাঠানো হয়। সেখান থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রার কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।

সন্ধ্যা পৌনে ৬টায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মোহাম্মদ আফতাবুজ্জামান রায়ের কপিটি কারাগারে নিয়ে যান। সেখানে তিনি সিনিয়র জেল সুপার ফরমান আলীর কাছে রায়ের কপিটি প্রদান করেন। এরপর কেন্দ্রীয় কারাগারে একজন ডেপুটি জেলার কামারুজ্জামানকে রিভিউয়ের রায় পড়ে শোনান। এ সময় সিনিয়র জেল সুপার ফরমান আলী, জেলার নেছার আলীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে সোমবার (৬ এপ্রিল) রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে কামারুজ্জামানের করা আবেদন আপিল বিভাগ খারিজ করে দেন।

একাত্তরে মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় কামারুজ্জামানকে ২০১৩ সালের ৯ মে ফাঁসির আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এরপর গত বছরের ৩ নভেম্বর কামারুজ্জামানকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর দেওয়া ফাঁসির আদেশ বহাল রেখে সংক্ষিপ্ত আকারে চূড়ান্ত রায় দিয়েছিলেন আপিল বিভাগ।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend