আগামীকাল থেকে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা

ঢাকা: বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার এই পরীক্ষায় অংশগ্রহন করছেন ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী।

বৃহস্পতিবার থেকে শুরু হয়ে ৫ জুন পর্যন্ত তত্ত্বীয় বিষয় এবং ৭ থেকে ১৬ জুনের মধ্যে ব্যবহারিক পরীক্ষা হবে।

প্রথম দিন সকাল ১০টায় সারাদেশে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসব তথ্য জানান।

এবার আটটি সাধারণ বোর্ডের অধীনে ৯ লাখ ২৪ হাজার ১৭১জন, মাদ্রাসা বোর্ডের অধীনে ১ লাখ সাত হাজার ৫৫৭জন, কারিগরি বোর্ডের অধীনে ১ লাখ ৪ হাজার ৬৬৯ জন এবং ডিআইবিএসে ৪ হাজার ৯৭৭ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন।

নুরুল ইসলাম বলেন, ‘প্রতি বছর শিক্ষার্থীদের সংখ্যা বাড়ছে।  গতবছরের তুলনা এবার পরীক্ষার্থী বেড়েছে ১লাখ ২৮ হাজার ৭৯৩ জন। আর এবারও পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।’

শিক্ষামন্ত্রী জানান, এবার দুই হাজার ৩৫২টি কেন্দ্রে আট হাজার ১০৪টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। গতবারের চেয়ে এবার ৩০১টি শিক্ষা প্রতিষ্ঠান ও ৬৪টি পরীক্ষা কেন্দ্র বেড়েছে।

তিনি জানান, এর আগে ২০১২ সালের এইচএসসিতে বাংলা প্রথম পত্রের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে হয়। আর ২০১৩ সালে বাংলা প্রথম পত্র,রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্র,পৌরনীতি প্রথম ও দ্বিতীয় পত্র,ব্যবসায় নীতি ও প্রয়োগ প্রথম ও দ্বিতীয় পত্রের পরীক্ষা সৃজনশীল পদ্ধতিতে হয়েছিল।

এবার যেসব বিষয় সৃজনশীল পদ্ধতিতে হবে সেগুলো হলো-বাংলা প্রথম পত্র, রসায়ন, পৌরনীতি, ব্যবসায় নীতি ও প্রয়োগ, জীববিজ্ঞান, পদার্থবিদ্যা, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, হিসাব বিজ্ঞান,ব্যবসায় উদ্যোগ ও ব্যবহারিক ব্যবস্থাপনা, সমাজবিজ্ঞান, সমাজকল্যাণ এবং কম্পিউটার শিক্ষা প্রথম ও দ্বিতীয় পত্র।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend