অটোরিকশার ভাড়া বাড়ানো হবে না: যোগাযোগমন্ত্রী

ঢাকা: যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সিএনজি অটোরিকশার  ভাড়া বাড়ানো হবে না। এ বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে মন্ত্রণালয় ও মালিকপক্ষ।

 

বুধবার সচিবালয়ে ঢাকা মহানগর সিএনজি অটোরিকশার মালিক সমিতি ঐক্য পরিষদ নেতাদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

 

অবশ্য পরিষদের দাবি অনুযায়ী অটোরিকশার ইকোনমি লাইফ ১১ থেকে ১৫ বছর করার দাবি মেনে নিয়েছে সরকার।

 

মন্ত্রী বলেন, বুয়েটের সুপারিশ অনুযায়ী অটোরিকশার ইঞ্জিন ওভারহেলিং, নতুন সিটকাভারসহ অনুমোদিত ওয়ার্কশপ থেকে যান্ত্রিক পরীক্ষা করতে হবে। মিটারে চলাচল নিশ্চিত করতে হবে।

 

বুয়েটের শর্ত বাস্তবায়নে মালিক সমিতি থেকে চারজন প্রতিনিধি ও বিআরটিএ থেকে তিনজন নিয়ে মোট সাতজনের একটি কমিটি গঠনেরও ঘোষণা দেন যোগাযোগ মন্ত্রী।

 

তিনি জানান, আগামী ১০ দিনের মধ্যে এ কমিটি সিদ্ধান্ত নেবে  অটোরিকশার ইকোনমি লাইফ বাড়ানোর বিষয়ে কোন কোন প্রতিষ্ঠান প্রত্যায়নপত্র দেবে।

 

মালিক সমিতি ঐক্য পরিষদ থেকে আয়কর, পুলিশের হয়রানি ও পার্কিংয়ের জায়গা দেয়াসহ চুরি-ছিনতাই ও চালক হত্যা বন্ধ করার জন্য দাবি জানানো হয়। মন্ত্রী তাদের দাবি আলোচনার মাধ্যমে সমাধানের আশ্বাস দিয়েছেন।

 

উল্লেখ্য, বায়ু দূষণের হাত থেকে ঢাকাকে বাঁচাতে চলতি শতকের শুরুতে দুই স্ট্রোক ইঞ্জিনের অটোরিকশা তুলে দিয়ে রাজধানীতে চার স্ট্রোক ইঞ্জিনের সিএনজিচালিত অটোরিকশা চালুর উদ্যোগ নেয়া হয়।

 

‘বেবি ট্যাক্সি’ নামে পরিচিত হলুদ রঙের অটোরিকশাগুলোকে বিদায় করে ২০০২ সালে রাস্তায় নামে সবুজ রঙের এসব অটোরিকশা।

 

ইঞ্জিনের ‘ইকোনোমিক লাইফ’ হিসেব করে সেই সময় নয় বছরের জন্য অটোরিকশার লাইসেন্স দেয়া হলেও মালিক ও চালকদের দাবির কারণে আরও দুই বছর বাড়িয়ে ১১ বছর করা হয় মেয়াদ।

 

এই হিসেবে সিএনজিচালিত অটোরিকশার বেশিরভাগের ‘ইকোনোমিক লাইফ’ শেষ হয়েছে ২০১৩ সালেই। কিন্তু রাজধানীতে তবুও চলছে মেয়াদ উত্তীর্ণ ১৬ হাজার অটোরিক্সা।
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend