ঢাকার বাসে ইন্টারনেট সুবিধা

ঢাকার বাসে ইন্টারনেট সুবিধা

তথ‌্য প্রযুক্তি ডেক্স:
সময়ের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার প্রত্যয়। আর তাই রাজধানীতে ইন্টারনেট সুবিধা নিয়ে নামানো হয়েছে বিআরটিসির বাস। ওয়াই-ফাই সুবিধা সম্বলিত বিআরটিসির ১০টি বাস বৃহস্পতিবার থেকে রাজধানীতে চলাচল শুরু করেছে। প্রতিটি বাসে কমপক্ষে ৪০ জন যাত্রী ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

ভেহিক্যাল ট্র্যাকিং প্রযুক্তি নিয়ন্ত্রিত নতুন ধরনের বাসের নাম দেয়া হয়েছে ‘ডিজিটাল বাস’। ফলে বাসটি কখন কোথায় অবস্থান করছে যাত্রীরা তা ঘরে বসেই জানতে পারবেন। প্রতিদিন উত্তরা থেকে মতিঝিল রুটে বাসগুলো চলাচল করবে।

প্রথম দফায় ওয়াই-ফাই সুবিধা সম্বলিত ১০টি বাস নামানো হলেও পর্যায়ক্রমে বিআরটিসির আরো বাসে এই প্রযুক্তি বসানো হবে বলে জানানো হয়েছে। প্রতিটি বাসে সরকারি মোবাইল অপারেটর টেলিটকের চারটি থ্রিজি ওয়াই-ফাই রাউটার থাকবে।

বিআরটিসির ডিজিটাল বাস ৫৫ থেকে ৬০ কিলোমিটার গতিতে চললেও যাত্রীদের ইন্টারনেট ব্যবহার করতে কোনো সমস্যা হবে না। বর্তমানে মোবাইল ফোন ব্যবহারকারীদের মধ্যে প্রায় ১০ শতাংশ স্মার্ট ডিভাইস ব্যবহার করেন। এ বিষয়টি মাথায় রেখেই বাসে ওয়াই-ফাই যুক্ত করা হয়েছে।

যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিকেলে ফার্মগেট মোড়ে নতুন এই বাস সার্ভিসের উদ্বোধন করবেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend