মেয়েরাই মেয়েদের বড় শত্রু: বিচারপতি খায়রুল

মেয়েরাই মেয়েদের বড় শত্রু: বিচারপতি খায়রুল

নিজস্ব প্রতিনিধি:
নারী নির্যাতন শুরু হয় নিজেদের ঘর থেকেই। আর মেয়েরাই মেয়েদের সবচেয়ে শত্রু। নির্যাতনের শিকার হওয়া্র পর নিজের স্বামীকে পুলিশের হাতে তুলে দিতে চান না। সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক এসব কথা বলেছেন। সমাজের বাস্তবতার চিত্র তুলে ধরে আইন কমিশনের চেয়ারম্যান খায়রুল হক বলেন, ‘মেয়েদের সবচেয়ে বড় শত্রু মেয়েরাই। মা মেয়েকে দেন মুরগির ডানা, আর ছেলেকে দেন রান।’
সাবেক প্রধান বিচারপতি বলেন, দেশের সংবিধান ও আইন নিরাপত্তা দিচ্ছে, তারপরও নারীরা সোজা হয়ে দাঁড়াতে পারছেন না। তিনি নারীদের সোজা হয়ে দাঁড়ানো এবং সাহস নিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়ার আহ্বান জানান।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম। এতে মূল বক্তব্য পাঠ করেন পরিষদের সহসাধারণ সম্পাদক মাসুদা রেহানা বেগম।
শনিবার সন্ধ্যায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত নারী নির্যাতন প্রতিরোধে বিচারক, প্রশাসন, আইনজীবী, সাংবাদিক, চিকিত্সকসহ পেশাজীবীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
বর্তমানে নারী নির্যাতন প্রতিরোধের ক্ষেত্রে আইনি সমস্যার চেয়েও সামাজিক সমস্যাকে বেশি দায়ী করেন সাবেক এই প্রধান বিচারপতি। তিনি নারী ও শিশু নির্যাতন দমন আইনসহ সব আইনে দ্রুত চার্জশীট দাখিল, জবানবন্দি নেওয়াসহ দ্রুত সম্পন্ন করার বিষয়েও গুরুত্ব দেন।
বিশেষ অতিথির বক্তব্যে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিক-উল-ইসলাম বলেন, জাতীয় নারী উন্নয়ন নীতিমালা বাস্তবায়নের জন্য তৈরি কর্মপরিকল্পনায় নারী নির্যাতন প্রতিরোধে কোন মন্ত্রণালয়ের কী দায়িত্ব তা চিহ্নিত করা হয়েছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend