বর্ষবরণের আনন্দ ম্লান, শ্রীবরদীতে শিলাবৃষ্টি ও ঝড়ে ফসলের ব্যাপক ক্ষতি

বর্ষবরণের আনন্দ ম্লান, শ্রীবরদীতে শিলাবৃষ্টি ও ঝড়ে ফসলের ব্যাপক ক্ষতি

নিজস্ব প্রতিবেদক
শ্রীবরদীতে শিলাবৃষ্টি ও ঝড়ে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। পড়ে গেছে পাকা-আধা পাকা ধান। ক্ষতিগ্রস্ত হয়েছে শসা, মরিচ, ঢেঢ়শ সহ অন্যান্য সবজি ক্ষেত। বাংলা বর্ষবরণের প্রস্তুতির শেষ দিনে প্রকৃতির এ বিমুখতায় বিমর্ষ হয়ে পড়েছে এলাকার কৃষক। ম্লান হয়ে গেছে তাদের বর্ষবরণের আনন্দ।
শনিবার রাত সাড়ে ১২ টা থেকে উপজেলার উপর দিয়ে প্রায় ঘন্টাব্যাপী বয়ে যাওয়া একটানা শিলাবৃষ্টি ও ঝড়ে উপজেলার ১০ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভার অধিকাংশ ইরি-বোরো ক্ষেত সহ অন্যান্য সবজি ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে। পড়ে গেছে পাকা-আধাপাকা ধান। ক্ষতিগ্রস্ত হয়েছে শ্রীবরদীর কৃষিতে ইর্ষণীয় সাফল্য অর্জনকারী শসা ক্ষেত। নষ্ট হয়েছে ঢেঢ়স, করল্লা, চিচিঙ্গা, মরিচ ও পাট সহ অন্যান্য সবজি।
শ্রীবরদী পৌরসভার তারাকান্দি গ্রামের কৃষক ফজল হক জানান,শনিবার রাতের শিলাবৃষ্টি ও ঝড়ে আমার ২ একর জমির আধা-পাকা ধান স¤পূর্ণ নষ্ট হয়েছে। গোসাইপুর ইউনিয়নের মাটিয়াকুড়া গ্রামের শসা চাষি গফুর বাদশা, আরোয়ার হোসেন, লাল বাদশা ও হানিফ উদ্দিন জানান, গত বছর শসার দাম না থাকায় তেমন লাভবান হয়নি। এবার ফলন ও দাম দুই ভাল ছিল। কিন্তু রাতের শিলাবৃষ্টি ও ঝড় আমাদের সর্বশান্ত করে দিয়েছে।
শ্রীবরদী উপজেলা কৃষি অফিসার এফএম মোবারক আলী জানান, এবার উপজেলায় ১৭ হাজার ২ শত ৮০ হেক্টর জমিতে ইরি-বোরো ও ২শ হেক্টর জমিতে শসা সহ অন্যান্য সবজির চাষ হয়েছে। শনিবারের শিলা বৃষ্টি ও ঝড়ে উপজেলায় যে ক্ষতি হয়েছে তাতে লক্ষমাত্র অর্জন নাও হতে পারে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend