আঘাত এলেই পাল্টা জবাব দেবে রাশিয়া : ল্যাভরভ

Rushরাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেনে রুশ স্বার্থে আঘাত এলে পাল্টা জবাব দেয়া হবে। আজ বুধবার ‘রাশা টুডে’ টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। তিনি বলেন, আমরা আক্রান্ত হলে অবশ্যই জবাব দেব। দক্ষিণ ওশেটিয়ার কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, রুশদের স্বার্থের ওপর সরাসরি আঘাত এলে আন্তর্জাতিক আইন অনুযায়ী জবাব দেয়া ছাড়া আর কোন উপায় থাকবে না। প্রসঙ্গত রাশিয়া ২০০৮ সালে দক্ষিণ ওশেটিয়া ইস্যুতে জর্জিয়ার সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়েছিল। তখন রুশ বাহিনী জর্জিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে কয়েক দিন ধরে অভিযান চালায়।
এদিকে পূর্ব ইউক্রেনে এক রাজনীতিবিদসহ দুইজন নিহতের ঘটনার জেরে সেখানকার রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে আবারো সামরিক অভিযান শুরু করার ঘোষণা দিয়েছেন ইউক্রেইনের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ওলেকসান্দর তুর্চিনভ। তিনি বলেন পুরো ডোনেস্ক শহর রাশিয়ার সর্মথনে- সন্ত্রাসীরা জিম্মি করে রেখেছে। যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেইন সফরে থাকার সময়েই পূর্ব ইউক্রেনে নতুন করে এ সন্ত্রাস বিরোধী অভিযান শুরুর পদক্ষেপ নিলেন তুর্চিনভ।
তুর্চিনভ ঘোষণা করেন, যে দুইজনকে নির্যাতন চালিয়ে হত্যা করা হয়েছে তার মধ্যে একজন তার দলের রাজনীতিবিদ ছিলেন। অপর জনের পরিচয় জানা যায়নি। তিনি জানান, স্লাভিয়ানস্ক শহরের কাছে মঙ্গলবার রাজনীতিবিদ ভ­াদিমির রাইবাকের যে মরদেহ পাওয়া গেছে তিনি হরলিভকা শহরে ফাদারল্যান্ড পার্টির স্থানীয় কাউন্সিলর ছিলেন। এক বিবৃতিতে তুর্চিনভ বলেন দনেস্ক অঞ্চল পুরো দখলে নিয়ে জিম্মি করে রাখা সন্ত্রাসীদের দৌরাত্ম্য বেশি বেড়ে গেছে।
রাশিয়ার পুরো সমর্থন এবং সম্পৃক্ততার ভিত্তিতে এ সমস্ত অপরাধ সংঘটিত হচ্ছে। রাইবেক গত কয়েক দিন ধরেই নিখোঁজ ছিলেন এবং পুলিশ বলছে একটি নদীর ধারে তারা তার লাশ পেয়েছে। এদিকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের এই ঘোষণার পর স্লাভিয়ানস্কের স্বঘোষিত মেয়র জানান যদি কোন হামলা হয় তার জন্য তারা প্রস্তুত আছেন। তিনি বলছিলেন আমরা হামলা প্রতিরোধ করতে প্রস্তুতি নিচ্ছি। কারণ আমরা যে খবর পাচ্ছি তাতে মনে হচ্ছে তারা স্লাভিয়ানস্ক শহর লণ্ডভণ্ড করবে। এমনকি সেটা আজ রাতেও হতে পারে।
ইস্টার সানডে উপলক্ষে পূর্ব ইউক্রেনে সামরিক অভিযান স্থগিত রাখা হয়েছিল। এখন আবার তা শুরুর সিদ্ধান্ত জানিয়ে তুর্চিনভ ওই বিবৃতিতে আরো বলেন, পূর্ব ইউক্রেনের নাগরিকদের সুরক্ষায় সন্ত্রাসীদের বিরুদ্ধে সফল অভিযান চালানোর জন্য নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোকে আহ্বান জানাচ্ছি। যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেইন সফরে থাকার সময়েই পূর্ব ইউক্রেনে নতুন করে এ সন্ত্রাস বিরোধী অভিযান শুরুর পদক্ষেপ নিলেন তুর্চিনভ।
কিয়েভে নেতাদের সঙ্গে বৈঠকের পর বাইডেন রাশিয়াকে কথা বলা বন্ধ করে ইউক্রেন সঙ্কট সমাধানে কাজ করারও আহ্বান জানান। অন্যদিকে রাশিয়া পূর্ব ইউক্রেইনের রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদেরকে গোপনে সামরিক সহায়তা দিচ্ছে বলে যুক্তরাষ্ট্রএবং পশ্চিমা দেশগুলো অভিযোগ করে আসছে।
জো বাইডেনের সঙ্গে যে দলটির রয়েছে তার একজন সদস্য ইলিয়ট অ্যাঙ্গেল বলেন ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোর সাথে সম্পর্ক শক্তিশালী থাকবে যেটা গুরুত্বপূর্ণ। তিনি বলছিলেন আমরা বিশ্বাস করি মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউক্রেনের একটা মিলিত ভবিষ্যৎ রয়েছে। এবং আমেরিকা ইউক্রেনকে গণতন্ত্রের পথে আসার ব্যাপারে উৎসাহিত করছে।
রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা পূর্ব ইউক্রেনের বেশ কিছু শহরে সরকারি ভবন দখল করে রেখেছে। তবে রাশিয়া এতে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে। ইউক্রেনের রুশপন্থী সরকারকে ক্ষমতাচ্যুত করা নিয়ে সৃষ্ট বিরোধের জের ধরে ক্রিমিয়া অঞ্চলটি রুশ ফেডারেশনে যোগ দিয়েছে। ক্রিমিয়া ছিল ইউক্রেনের অংশ। এছাড়া ইউক্রেনের পূর্বাঞ্চলে এখনও রাশিয়ার সমর্থনে মিছিল হচ্ছে। ওই অঞ্চলের বেশিরভাগ মানুষই রুশভাষী।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend