শিশুর প্রস্রাব নিয়ে চীন-হংকং ‘কাইজ্যা’!

image_88358_0খবর বাংলা ডেক্স: বাচ্চাকে নিয়ে আপনি গেছেন শপিংয়ে। ধুমছে কেনাকাটা করছেন। কিন্তু বাচ্চার প্রস্রাবের বেগ হয়েছে। আপনাকে বার বার সে বলছে, কিন্তু আপনি পাত্তা দিচ্ছেন না। বেচারী কি করবে তখন? না সামলাতে পেরে মার্কেটের পাশের রাস্তায় দাঁড়িয়ে বাথরুম শুরু করল। এটা একটি মামুলি ব্যাপার এবং আমাদের দেশে তো এ  ঘটনা হরহামেশাই হয়ে থাকে। কিন্তু এক শিশুর প্রশ্রাব করাকে কেন্দ্র করেই চীন ও হংকংয়ের মধ্যে শুরু হয়েছে ভার্চুয়াল ‘কাইজ্যা’।
চীনের ইন্টানেটে প্রকাশিত খবর থেকে জানা যায়, সম্প্রতি হংকংয়ের ব্যস্ত রাস্তায় দু বছরের বাচ্চা জল বিয়োগ করছিল। পাশেই মা জননী দাঁড়িয়ে ছিলেন বাচ্চার ন্যাপি হাতে। কেউ একজন ঘটনাটি গোপনে ভিডিও করেন এবং ইন্টারনেটে ছেড়ে দেন।এ ভিডিও নিয়েই চীন ও হংকংয়ের মধ্যে শুরু হয়েছে অনলাইন ঝগড়া।
ভিডিওতে দেখা যায়, বাচ্চাটি রাস্তার পাশে দাঁড়িয়ে আরামসে মুত্র বিসর্জন করছে। আর সড়কের পথচারী তার মাকে বকাবকি করছেন। এ নিয়ে দু পক্ষের মধ্যে কিছুটা ধস্তাধস্তিও হয়। আত্মপক্ষ সমর্থন করে মা বলছেন, তিনি সময়মতো ছেলেকে টয়লেটে নিয়ে যেতে না পারায় সে এ কাণ্ড করেছে।
পাঠক, আপনারা নিশ্চয়ই চিন্তায় পড়ে গেছেন। ভাবছেন, একটা বাচ্চা রাস্তায় দাঁড়িয়ে বাথরুম করেছে এ নিয়ে এত হাঙ্গামার কী আছে!আমাদের দেশে তো বয়স্ক পুরুষরা যখন তখন রাস্তায় দাঁড়িয়ে যখন তখন জল বিয়োগ করছে।
কিন্তু হংকংয়ের ব্যাপারটি একেবারেই আলাদা। সেখানে বড়রা তো দূরের কথা, ১২ বছরে নিচে বয়সী শিশুদেরও রাস্তায় প্রস্রাব করা আইনত দণ্ডনীয় অপরাধ। কোনো শিশু যদি ভুলবশত: এ কাণ্ড করে বসে, তবে তার বাবা-মাকে ২৫০শ মার্কিন ডলার জরিমানা দিতে হয়। এজন্য হংকংয়ের বাসিন্দারা এ বিষয়ে সচেতন থাকেন। কিন্তু যে বাচ্চাটি রাস্তায় দাঁড়িয়ে বাথরুম সেরেছে তারা বাবা-মা হচ্ছেন চীনা। তারা হংকংয়ে বেড়াতে এসেছিলেন। আর এ জন্যই ঘটনাটি ইন্টানেটে এতটা ঝড় তুলেছে। চীনের সর্ববৃহৎ সোসাল নেটওয়ার্ক সিনা উইবোতে প্রকাশিত ভিডিওটি ইতিমধ্যে দশ লাখ শেয়ার হয়েছে।
হংকংয়ের বাসিন্দারা মনে করে থাকেন, চীনের মেইনল্যান্ডের বাসিন্দারা তাদের মত শিষ্টাচার জানেন না। এ প্রসঙ্গে হংকংয়ে বসবাসকারী ব্রিটিশ নাগরিক মার্টিন ইয়েপ বিবিসিকে জানান, চীনা শিশুকে রাস্তায় দাঁড়িয়ে বাথরুম করার ঘটনায় তিনি লজ্জিত। হংকংকে একটি আধুনিক এবং মনোরম শহর উল্লেখ করে তিনি প্রশ্ন করেন,‘এ রকম একটা শহরের রাস্তায় দাঁড়িয়ে লোকজন এরকম জঘন্য কাজ কীভাবে করত পারে?’
এ নিয়ে চীনা পত্র-পত্রিকাগুলোতেও সমালোচনার ঝড় বয়ে গেছে। আলোচনা চলছে শিশুটির বাবা-মায়ের আচরণ নিয়েও। তবে হংকংয়ের বাসিন্দাদের সমালোচনায় ক্ষেপে গেছেন চীনারা। এক অনলাইন জনমত জরিপে দেখা যায়, ৬৪ ভাগ চীনাই শিশুটির পক্ষ সমর্থন করেছেন। হংকংবাসীদের উদ্দেশ্য করে এক চীনার উক্তি,‘এটা একটা দু বছরের বাচ্চা। তাই সে তার বাথরুপ চাপতে পারেনি। এটা আপনাদের বুঝতে হবে।’
অন্য একজন তাদের মেইনল্যান্ডের বাসিন্দাদের উদ্দেশ্য করে বলেছেন,‘আপনারা শিশুদের হংকংয়ে নিয়ে আসুন। তারপর তাদেরকে শহরের রাস্তাগুলোতে প্রস্রাব করতে দিন। দেখি, ওরা কত ভিডিও করতে পারে!’

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend