অপহরণে উত্তাল নারায়ণগঞ্জ

 

নাসিক প্যানেল মেয়র নজরুল ইসলাম ও অ্যাডভোকেট চন্দন সরকারসহ পাঁচজনকে অপহরণের প্রতিবাদ ও তাদের সন্ধান দাবিতে সোমবার ঢাকা-নারায়ণগঞ্জ মহাসড়কের লিংক রোড এলাকায় সড়ক অবরোধ ও অগি্নসংযোগ করেন এলাকাবাসী
নাসিক প্যানেল মেয়র নজরুল ইসলাম ও অ্যাডভোকেট চন্দন সরকারসহ পাঁচজনকে অপহরণের প্রতিবাদ ও তাদের সন্ধান দাবিতে সোমবার ঢাকা-নারায়ণগঞ্জ মহাসড়কের লিংক রোড এলাকায় সড়ক অবরোধ ও অগি্নসংযোগ করেন এলাকাবাসী

খবর বাংলা২৪ ডেক্স: আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে নাসিকের ওয়ার্ড কমিশনার ও প্যানেল মেয়র নজরুল ইসলাম এবং অ্যাডভোকেট চন্দন কুমার সরকারসহ ৫ জনকে অপহরণের প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে নারায়ণগঞ্জ।

অপহৃতদের উদ্ধারের দাবিতে সোমবার সকাল থেকে ঢাকা-চট্টগ্রাম এবং ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন এলাকাবাসী।
সোমবার সকাল থেকে শুরু হয়ে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অবরোধ চলে। এ সময় অবরোধকারীরা মহাসড়কের প্রায় ১০টি স্পটে রাস্তায় টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেন এবং যান চলাচল বন্ধ করে দেন। এ সময় দুটি মহাসড়কে তীব্র যানজটে ভোগান্তিতে পড়েন সাধারণ যাত্রীরা।
এ অবরোধ চলাকালে নিখোঁজ প্যানেল মেয়র নজরুল ইসলামের স্ত্রী সেলিনা ইসলাম সাংবাদিকদের বলেন, ‘নজরুল ইসলামের সঙ্গে ৪ নাম্বার ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেনের বিরোধ চলে আসছিল। নূর হোসেনই তার লোক দিয়ে নজরুল ইসলামকে গুম করিয়েছে। আর যে দুটি প্রাইভেটকার দিয়ে তাদের অপরহণ করা হয়েছে, সে দুটি প্রাইভেটকার রোববার সিদ্ধিরগঞ্জ থানা যুবলীগের সভাপতি মতিউর রহমান মতির বাড়ি থেকে বের হয়েছে।’
সিদ্ধিরগঞ্জ থানার ওসি আবদুল মতিন জানান, নজরুল ইসলামের সমর্থকরা সড়ক অবরোধ করেন। তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে দুপুর ১২টায় সড়ক থেকে সরিয়ে দেয়া হয়। পরে যান চলাচল স্বাভাবিক হয়।
এর আগে ঢাকা-নারায়ণগঞ্জ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল ও আদালত বর্জন করেন জেলার আইনজীবীরা। সকাল ১০টার দিকে নারায়ণগঞ্জ আদালতের আইনজীবীরা আদালত বর্জন করে আদালত চত্বরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন। এরপর তারা ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেন। এ সময় ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।
পরে আইনজীবীরা মিছিল নিয়ে পুলিশ সুপারের কার্যালয় ঘেরাও করে সমাবেশ করতে থাকেন। এ সময় আইনজীবীদের পক্ষে বিএনপির কেন্দ্রীয় কমিটির আইনবিষয়ক সম্পাদক ও জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার, নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জাকির হোসেন, সাবেক সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান দিপু, অ্যাডভোকেট আবদুল বারী ভূঁইয়া, আবদুল রশিদ, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহাসহ কয়েকজন আইনজীবী পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেন। পরে পুলিশ সুপারের আশ্বাসে তারা ঘেরাও কর্মসূচি প্রত্যাহার করে নেন।
সাক্ষাৎ শেষে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান সাংবাদিকদের জানান, পুলিশ সুপার তাদের আশ্বস্ত করেছেন, অ্যাডভোকেট চন্দন সরকারকে উদ্ধারে পুলিশ সর্বশক্তি প্রয়োগ করেছে। তারা পুলিশ সুপারকে ২৪ ঘণ্টার মধ্যে তাকে অক্ষত ও সুস্থ অবস্থায় উদ্ধারের আল্টিমেটাম দিয়েছেন। অন্যথায় বার কাউন্সিলের নেতৃত্বে তারা দেশব্যাপী আন্দোলন গড়ে তুলবেন।
তিনি আরো বলেন, সম্প্রতি এবি সিদ্দিক অপহরণ হওয়ার পর মিডিয়াকর্মীরা যেভাবে সক্রিয় ভূমিকা রেখেছিলেন, ঠিক তেমনিভাবে চন্দন সরকার উদ্ধার না হওয়া পর্যন্ত তিনি সাংবাদিকদের সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানান। অ্যাডভোকেট চন্দন সরকারকে উদ্ধারে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তিনি।
তিনি জানান, অ্যাডভোকেট চন্দন সরকার সিভিল প্র্যাকটিস করতেন। কোনো ধরনের রাজনৈতিক কিংবা সামাজিক কর্মকা-েও সম্পৃক্ত ছিলেন না। তিনি লেখক ও সাহিত্যচর্চা করতেন। তার মতো একজন আইনজীবীর হদিস না পাওয়ায় তারা ভীতসন্ত্রস্ত্র। তারা আইনজীবীদের পাশাপাশি দেশের সব নাগরিকের জীবনের নিরাপত্তা চান।
নিখোঁজ আইনজীবী চন্দন সরকারের ভাগ্নে প্রিয়তম কুমার দে জানান, রোববার দুপুর ২টার দিকে নারায়ণগঞ্জের আদালতপাড়া থেকে নিজের ব্যবহৃত কালো রংয়ের টয়োটা জি করোলা মডেলের প্রাইভেটকারযোগে (ঢাকা-মেট্রো-গ-২৭-৩৩৩৭) সিদ্ধিরগঞ্জের জালকুড়ির বাড়ির উদ্দেশে বের হন অ্যাডভোকেট চন্দন সরকার। এরপর থেকে চালকসহ তার কোনো হদিস নেই। তার ধারণা, অপহৃত প্যানেল মেয়র নজরুল ইসলাম অপহরণের সময় হয়তো চন্দন সরকারের প্রাইভেটকারটি আশেপাশে ছিল। হয়তো নজরুলের অপহরণকারীরা তাকেও অপহরণ করে থাকতে পারে।
তিনি আরো জানান, তার পরিবারের সদস্যরা ভেবেছিল তিনি হয়তো কোনো কাজে ব্যস্ত রয়েছেন। সন্ধ্যা ৬টার পর তার খোঁজ পড়ে। এরপর বিভিন্ন স্থানে খোঁজখবর নিয়ে কোনো হদিস না পেয়ে রাত ১০টার দিকে তিনি পুলিশ সুপার এবং র‌্যাব-১১’র নিকটও মৌখিকভাবে বিষয়টি অবহিত করেন। এরপর রাত সাড়ে ১১টার দিকে ফতুল্লা মডেল থানায় একটি জিডি করা হয়।
নিখোঁজের স্ত্রী অর্চনা সরকার জানান, তিনি তার স্বামীকে অক্ষত অবস্থায় ফেরত চান। নিখোঁজ চন্দন সরকারের চার মেয়ের মধ্যে দুইজন চিকিৎসক এবং একজন ইন্টার্নশিপ করছেন। চার মেয়ের মধ্যে তিনজনই বিবাহিত। তার নিখোঁজের খবরে পরিবারের সবাই উদ্বিগ্ন।
জেলা পুলিশের বিশেষ শাখার পরিদর্শক মঈনুর রহমান জানান, নিখোঁজ আইনজীবী চন্দন সরকারকে উদ্ধারে পুলিশ সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। তার ব্যবহৃত একটি মোবাইল ফোনের সূত্র ধরে অভিযান চলছে।
এদিকে, সোমবার দুপুর ১২টার দিকে নারায়ণগঞ্জ পুলিশ সুপারের কার্যালয়ে এসে পেঁৗছান ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন) খন্দকার গোলাম ফারুক। তিনি সাংবাদিকদের জানান, প্যানেল মেয়র নজরুল ইসলাম এবং অ্যাডভোকেট চন্দন সরকারের ঘটনা দুটি একই সূত্রে গাঁথা কিনা এবং ঘটনা দুটি অপহরণ না নিখোঁজ, তা খতিয়ে দেখা হচ্ছে। প্যানেল মেয়র নজরুল ইসলামের স্ত্রীর অভিযোগের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানান, ওই ঘটনায় মামলা করার পর অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করা হবে।
সুপ্রিমকোর্টে আইনজীবীদের বিক্ষোভ
নারায়ণগঞ্জে আইনজীবী নিখোঁজ এবং সারাদেশে গুম ও অপহরণের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন সুপ্রিমকোর্টের আইনজীবীরা।
সোমবার দুপুরে নারায়ণগঞ্জের প্রবীণ আইনজীবী চন্দন কুমার সরকারের অপহরণের প্রতিবাদে একদল আইনজীবী সুপ্রিমকোর্ট বারের সামনে মানববন্ধন করেন।
রোববার নারায়ণগঞ্জ থেকে জ্যেষ্ঠ আইনজীবী চন্দন কুমার সরকার এবং তার গাড়িচালক গাড়িসহ নিখোঁজ হন।
মানববন্ধন থেকে আইনজীবী চন্দন কুমার সরকারকে ২৪ ঘণ্টার মধ্যে উদ্ধারের দাবি জানিয়েছেন আইনজীবীরা। এ সময় মানববন্ধনে উপস্থিত ছিলেন_ আইনজীবী জেডআই খান পান্না, ব্যারিস্টার সারা হোসেন, জ্যোতির্ময় বড়ুয়া প্রমুখ।
এদিকে, একই সময়ে সারাদেশে গুম এবং অপহরণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।
মানববন্ধন পালনকালে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতারা মিছিল নিয়ে তাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন। এ সময় সুপিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, দেশে প্রতিদিন গুম, অপহরণ, হত্যা হচ্ছে। কখনো র‌্যাব-পুলিশ করছে আর কখনো সন্ত্রাসীরা করছে।
তিনি বলেন, অ্যাডভোকেট চন্দনকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে সুস্থভাবে ফিরিয়ে না দিলে মঙ্গলবার থেকে দেশের সব বারে প্রতিদিন আন্দোলনের কর্মসূচি পালন করা হবে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend