সুবিধা আর্জেন্টিনার সমস্যা জার্মানির

সুবিধা আর্জেন্টিনার সমস্যা জার্মানির
খবর বাংলা ডেক্সঃ বিশ্বকাপ মাঠে গড়াতে এখনো ৪২ দিন বাকি। কিন্তু চায়ের কাপে ব্রাজিল বিশ্বকাপের খেলার সময় নিয়ে আলোচনার ঝড় উঠছে এখনই।
কেননা দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশটিতে একই সময়ে বিভিন্ন শহরে বিভিন্ন তাপমাত্রা বিরাজ করে। ফলে ব্রাজিলের স্থানীয় সময় দুপুরের দিকে আয়োজিত ম্যাচগুলোতে ইউরোপের ফুটবলাররা ব্যাপক সমস্যার মুখে পড়বেন বলে আশঙ্কা করছেন স্বাস্থ্য বিজ্ঞানীরা।

অতীতে লাতিন আমেরিকায় আয়োজিত কোনো বিশ্বকাপে ইউরোপের কোনো দেশ সুবিধা করতে পারেনি। এবারও তাদের প্রধান বাধা হবে ‘গরম’ আর ‘খেলার সময়ের হেরফের’।

এই অবস্থায় ইউরোপের পাওয়ার হাউসরা কী ইতিহাসের জঞ্জাল কাটাতে পারবে? তা জানতে অপেক্ষা করা ছাড়া উপায় নেই?

এর আগে দক্ষিণ আমেরিকায় যখন বিশ্বকাপ হয়েছে তখন আর্জেন্টিনা, উরুগুয়ে ও চিলিতে ছিল দারুণ ঠাণ্ডা। আর ব্রাজিলে ১৯৫০ সালে যে বিশ্বকাপ হয়েছে তা কেবলমাত্র সাও পাওলো ও রিও ডি জেনিরোতে আবদ্ধ হওয়ায় গরম খুব বেশি প্রভাব ফেলতে পারেনি।
তবে ২০১৪ সালের ফুটবল বিশ্বকাপ ছড়িয়ে পড়েছে গোটা ব্রাজিলেই। তাই দেশটির উত্তর-পূর্বাঞ্চেলের দিকে পড়া ম্যাচগুলো নিযে চিন্তা করতে হচ্ছে আয়োজক ও অংশগ্রহণার্থী দলগুলোকে। কেননা ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলে নাটাল, সালভাদর, রেসিফে, ফোর্তালেজা, কুইয়াবা ও মানাউসের মতো প্রচণ্ড গরম পড়া শহরগুলো অবস্থিত।
বিশ্বকাপের প্রাক ক্রীড়াসূচিতে আর্জেন্টিনা সবচেয়ে সুবিধা পাচ্ছে। একে তো তাদের গ্রুপে কম শক্তিশালী দল পড়েছে। তার উপর তারা পুরো টুর্নামেন্টেই উত্তর পূর্বাঞ্চলের গরম এড়িয়ে যেতে পারবে। এক্ষেত্রে সবচেয়ে খারাপ অবস্থা জার্মানির। দ্য মেশিনদের লাতিন আমেরিকা বিশ্বকাপের গ্রুপ পর্বে দুটো ম্যাচে বেলা দুটায় মাঠে নামতে হবে। যখন তাদের জন্য অপেক্ষা করবে কাঠফাটা গরম।

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend