মে ডে, আদি বসন্তোৎসব

খবর বাংলা ডেক্সঃ পহেলা মে দিনটি অন্তত বারোটি দেশে মে ডে শিরোনামে পালিত হয় বসন্ত উদযাপনের দিন হিসেবে। কিন্তু আন্তর্জাতিক শ্রমিক দিবসের সঙ্গে একই দিনে পড়ে যাওয়ায় এটির ব্যাপারে আলোচনা কম হয় সেই সব দেশে যেসব দেশ শ্রমিক দিবসটিকেই পালন করে থাকে পহেলা মে-কে।
পৃথিবীর উত্তর গোলার্ধের উৎসবপ্রেমী প্রাচীন প্রকৃতিপুজারী মানুষ মে মাসের প্রথমদিন বসন্ত উদযাপন করতো। বসন্ত বলত শুধু নামমাত্র বসন্ত নয়, এটির প্রতীকি অর্থ ধারণ করে আরও বোঝানো হতো সৌন্দর্য, উর্বরতা, পবিত্রতা এমন আরও অনেক ইতিবাচক বোধ। এ উৎসবের উৎপত্তিস্থল মূলত ইউরোপ, যে কারণে মে ডে উৎসব পালনকারী দেশগুলোর মধ্যে এখনও ইউরোপই এগিয়ে। মে ডে প্রাচীন ইউরোপে যে ধর্মবিশ্বাস নিয়ে পালিত হতো, এখন কিন্তু আর তা হয় না যদিও। ইউরোপের খ্রিস্টধর্ম ব্যপকতা লাভ করার পর ক্রিস্টমাস, ইস্টার, সাধুদের দিবস প্রভৃতির প্রভাবে মে ডে উর্বরতাপুজা, সৌন্দর্যপুজায় কিছুটা ভাটা পড়ে গেছে, তবে যেহেতু মানুষ তার পূর্বপুরুষের নিঃশ্বাস অবচেতন মনেই ধারণ করে, তাই পুরোন উৎসব আবার নতুন আঙ্গিক নিয়ে ফিরে আসে। এমনটাই হয়েছে এ উৎসবে।
এখন প্রকৃতিপুজারী ধর্মীয় ধাপগুলো উৎসব পালনের অংশ হিসেবে আর নেই, কিন্তু থেকে গেছে এমন কতগুলো অংশ যেগুলো আরও বেশি প্রতীকি এবং সবধর্মেই গ্রহণযোগ্য। মে ডের রাণীর কথা আসতে পারে প্রসঙ্গক্রমে। এই রাণীর ধারণা এসেছে আরও প্রাচীন গ্রীক উৎসব ফ্লোরার মেলা থেকে। রাণী হন সাদা গাউন পরিহিতা রূপবতী তরুণী, যার মাথায় টায়রার মতো পরানো থাকে দৃষ্টিনন্দন মে বৃক্ষের ফুল। রাণী তার শুভ্র পোশাক দিয়ে পবিত্রতা, তার রূপ দিয়ে সৌন্দর্য আর তার নারীত্ব দিয়ে উর্বরতার প্রতীকি রূপ আঁকে। মে ডের শোভাযাত্রার শুরুতে ধীর পায়ে হাঁটতে থাকে মে কুইন।
downloadমে উৎসবের রাণী
download (1)মে পোলকে ঘিরে নাচ
download (2)মরিস নৃত্য, সুরের তালে স্টেপ মেলাচ্ছেন শিল্পীরা
নাচগুলো টিকে গেছে; মে পোল নাচ, মরিস নাচ এসব টিকে গেছে সেক্যুলার উৎসবী হিসেবে। মে পোল নাচ হয় মে পোলকে ঘিরে, কাঠের তৈরি এক খুঁটি যাকে ঘিরে আদিম প্যাগানরা নাচতো। মরিস নাচ হয় সুরের তালে তালে; একদল নর্তক পদক্ষেপ মিলিয়ে নাচতো আদি কেল্টিকরা,  এসব এখনও মে ডের পালনীয় হয়ে আছে।
এবার দেশগুলোর নাম করা যেতে পারে, মে ডে উৎসব পালিত হয় যেখানে। ইউরোপে আছে ব্রিটেন, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড, বুলগেরিয়া, রোমানিয়া, সুইডেন। উত্তর আমেরিকায় আছে কানাডা ও যুক্তরাষ্ট্র, সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের অধিভুক্ত হাওয়াই দ্বীপপুঞ্জ। ওশেনিয়ায় আছে অস্ট্রেলিয়া।
যে উৎসব যত প্রাচীন সে উৎসব কালের ফেরে তত ব্যাপকতা পায়, তত দেশে দেশে ছড়িয়ে পড়ে। কারণ উৎসবের বাহক যে মানুষ, তারা তো একস্থানে আজীবন কাটিয়ে দেয় না, স্থান বদলানোর সঙ্গে সঙ্গে সে তার উৎসবকেও সাথী করে বেরিয়ে পড়ে। যে কারণে শুধু ইউরোপ, উত্তর আমেরিকা বা ওশেনিয়াই নয়, এশিয়ার অনেক আঞ্চলিক উৎসবে বসন্তের রাণী ও বসন্তোৎসবের নানা রূপ বা আদি রূপের ছায়া দেখতে পাওয়া যায়। দিনের শেষে সবাই যখন মানুষ, তখন মানুষের উৎসব জাতীয়বাদের তুলনামূলক নতুন সীমানা পেরিয়ে যেতেই পারে।

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend