নালিতাবাড়ীতে বিজিবি-বিএসএফ’র ডিজি পর্যায়ে বৈঠক

bgb-bsf-300x225জেলার সীমান্ত সংলগ্ন ভারতের ডালু বিএসএফ কিল্লাপাড়া ক্যাম্পে ৭ মে বুধবার বিজিবি ও বিএসএফ পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
এসময় তৎকালীন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে নিহত ভারতের ৯ বিএসএফ সদস্যের স্মরনে এবং মুক্তিযদ্ধের স্মৃতিচারন মূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল মো. আজিজ আহমদ, ব্রিগেডিয়ার জেনারেল মো. আনিসুর রহমান, ২৭ বিজিবি ব্যাটালিয়নের সেক্টর কমান্ডার লে. কর্নেল শেখ মনিরুজ্জামান এবং ভারতের পক্ষে বিএসএফ’র ডিজি মি. ডিকে পাঠানসহ বিএসএফ’র উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এদিকে বাংলাদেশের পক্ষে মুক্তিযুদ্ধের স্মৃুতি চারণ মুলক বক্তব্য রাখেন বাংলাদেশ বেতারের সাবেক মহাপরিচালক খ.ম. হামিদ।
বুধবার বেলা ১২ টায় বিজিবি কর্মকর্তারা শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলার সীমান্ত সংলগ্ন নাকুগাঁও স্থলবন্দর সড়ক দিয়ে ভারতের ডালু বিএসএফ কিল্লাপাড়া ক্যাম্পে যান। এ সময় বিএসএফের উর্দ্ধতন কর্মকর্তারা বিজিবি কর্মকর্তাদেরকে ফুলের তোড়া ও ছোট ছোট শিক্ষার্থীরা উভয় দেশের পতাকা এবং ফুল ছিটিয়ে  অর্ভ্যথনা জানান। বিএসএফ সদস্যদের গার্ড অব অনার প্রদানের পর কিল্লাপাড়া বিএসএফ ক্যাম্পে নতুন আঙ্গিকে সংস্কারকৃত স্মৃতি স্তম্ভে পুষ্পস্তবক অর্পন করা হয়। পরে কিল্লাপাড়া ক্যাম্পে বৈঠকে বসেন উভয় দেশের বিএসএফ ও বিজিবি পর্যায়ের কর্মকর্তারা।
উল্লেখ্য, ১৯৭১ সালের ২৫ মে নাকুগাঁও ও ডালু কিল্লাপাড়ায় পাক হানাদার বাহিনী ব্যাপক হত্যাযজ্ঞ চালিয়ে মুক্তিযোদ্ধা ও অসংখ্য সাধারণ মানুষকে হত্যা করে। স্বাধীনতা অর্জনের পরপরই ডালু বিএসএফ ক্যাম্পে ৯ জন বিএসএফ স্মরণে স্মৃতি স্তম্ভ গড়ে তোলে সে দেশের সরকার। তবে বাংলাদেশ অংশে এখনো গড়ে উঠেনি কোন স্মৃতিফলক।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend