নকলায় বোরো আবাদে গুটি ইউরিয়া ব্যবহারের ওপর শস্য কর্তন মাঠ দিবস অনুষ্ঠিত

Sherpur-Pic-2-220x143শেরপুরের নকলায় বোরো আবাদে গুটি ইউরিয়া ব্যবহারের ওপর এক শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। ৮ মে বৃহস্পতিবার নকলা উপজেলার ধনাকুশা এলাকার কৃষক সাখাওয়াত হোসেনের বাড়ীর আঙিনায় ওই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

মাঠ দিবসে বিআর-২৯ ধান আবাদে গুটি ইউরিয়া ও গুড়া ইউরিয়া ব্যবহার করে একর প্রতি ফলন পার্থক্য পাওয়া গেছে প্রায় ১৪ মণ। একই জমিতে গুড়া ইউরিয়া ব্যবহারে একর প্রতি ফলন হয়েছে যেখানে ৬২ মণ ধান আর গুটি ইউরিয়ার ব্যবহারে একই জমিতে ফলন মিলেছে একর প্রতি ৭৬ মণ।
আইএফডিসির সহায়তায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি উত্পাদনশীলতা উন্নয়ন ত্বরান্বিতকরণ প্রকল্প-আপি এ মাঠ দিবসের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন শেরপুর খামারবাড়ীর শস্য উৎপাদন বিশেষজ্ঞ কৃষিবিদ বিলাস চন্দ্র পাল। নকলা উপজেলা কৃষি কর্মকর্তা আশরাফ উদ্দিনের সভাপতিত্বে মাঠ দিবসে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইএফডিসি বিশেষজ্ঞ আবুল হোসেন মোল্লা, ফজলুল হক, এফএমও আবু বকর সিদ্দিক, কৃষক আব্দুর রহমান, সাখাওয়াত হোসেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা রেজাউল করিম প্রমুখ।
ওই শস্যকর্তন মাঠ দিবসে এলাকার শতাধিক কৃষক-কৃষানী উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে আইএফডিসির পক্ষ থেকে ক্যুইজ প্রতিযোগিতায় বিজয়ী তিন কৃষক-কৃষাণীকে পুরস্কৃত করা হয়।

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend