বোলিং কোচ চামিন্দা ভাস!

2_5470কাল রাতে অস্ট্রেলিয়া থেকে ঢাকায় আসার কথা বাংলাদেশের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান আমিনুল ইসলাম বুলবুল। সাবেক অধিনায়ক ঢাকায় আসছেন শুনে মিডিয়ায় শোরগোল, আগামী জুন মাসে ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে অন্তর্বর্তীকালীন কোচ হচ্ছেন তিনি। তবে বিসিবির পরিচালক কিংবা পাঁচ সদস্যের কমিটির কেউই এ বিষয়ে কোনো কথা বলেননি। কোনো কিছু বলেননি বুলবুলও। অবশ্য কমিটির এক সদস্য জানিয়েছেন, এ মাসের মধ্যেই হেড কোচের নিয়োগ দেওয়ার চেষ্টা করবেন তারা। এক্ষেত্রে এগিয়ে রয়েছেন সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটার চন্ডিকা হাতুরাসিংহে। যিনি এখন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস দলের কোচ। হেড কোচের সঙ্গে বোলিং কোচও খুঁজছে বিসিবি। এক্ষেত্রে দুই তারকা বোলারের নাম শোনা যাচ্ছে বাজারে। একজন শ্রীলঙ্কার সাবেক ফাস্ট বোলার চামিন্দা ভাস এবং অন্যজন জিম্বাবুয়ের হিথ স্ট্রিক। এদের মধ্যে ভাসের সম্ভাবনা অনেক বেশি উজ্জ্বল।

২৮ এপ্রিল হঠাৎ করেই জাতীয় দলের কোচের পদ ছেড়ে দেওয়ার ঘোষণা দেন শেন জার্গেনসেন। তার পদত্যাগের ঘোষণাতেই জট লেগেছে। এর সমাধান করতে এবং নতুন কোচ খুঁজে বের করতে বিসিবি সভাপতি পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে দেন। এই কমিটি বিশ্বের হেভিওয়েট থেকে শুরু করে লাইটওয়েটসহ সবধরনের কোচের সন্ধানেই নেমে পড়েছে। তারা যোগাযোগ করেন মাইকেল বেভান, হাতুরাসিংহে, মাইক ভেলেটা, টম মুডিসহ অনেকের সঙ্গে। ৮-১০ জনের মধ্যে বাছাইয়ের পর ছোট করে আনা হয়েছে তালিকা। এখন রয়েছেন চারজন। এদের মধ্যে এগিয়ে রয়েছেন হাতুরাসিংহে। তবে বাজারে গুঞ্জন, হাতুরাসিংহে অনীহা প্রকাশ করেছেন কোচ হতে। কিন্তু বিসিবি সূত্র জানাচ্ছে, তার বিষয়ে বেশ অনেকটা পথ এগিয়ে গেছে উভয় পক্ষ। এই মাসের মধ্যেই হয়তো নিশ্চয়তা দিবেন তিনি এবং জুনের প্রথম সপ্তাহে দুই বছরের চুক্তি করতে ঢাকায় আসতে পারেন এ লঙ্কান। শোনা যাচ্ছে, তার সঙ্গে পারিশ্রমিক নিয়ে দরদাম হচ্ছে। তার দাবি ২৫ হাজার ডলার।

হেড কোচ হিসেবে চন্ডিকার মতো কমিটির সদস্যদের পছন্দ ভাসকে। এশিয়া কাপ চলাকালীন ভাসের সঙ্গে কথা বলেছিলেন বোর্ডের কয়েকজন পরিচালক। তখন নাকি আগ্রহ প্রকাশ করেছিলেন শ্রীলঙ্কান ক্রিকেট দলের বোলিং কোচ। ক্যারিয়ারে ভাস ১১১ টেস্ট, ৩২৯ ওয়ানডে ও ৬টি টি-২০ ম্যাচ খেলেছেন। টেস্টে রান করেছেন ২৪.৩২ গড়ে ৩০৮৯ এবং ওয়ানডেতে ২০২৫।

টেস্টে উইকেট নিয়েছেন ৩৫৫টি এবং টেস্টে ৪০০টি। অন্যদিকে বোলিং কোচ হিসেবে জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক স্ট্রিকও কিন্তু পিছিয়ে নেই। এই জিম্বাবুয়ান টেস্ট খেলেছেন ৬৫টি ও ওয়ানডে ১৮৯টি। টেস্টে রান করেছেন ১৯৯০ ও ওয়ানডেতে ২৯৪৩।

টেস্টে উইকেট সংখ্যা ২১৬ ও ওয়ানডেতে ২৩৯।

সুতরাং এদের যিনি বোলিং কোচ হউন না কেন, মাশরাফি বিন মর্তুজা, আল-আমিনরা বিশ্বমানের ক্রিকেটার কাম কোচের সানি্নধ্যই পাবেন।

কোচ নিয়োগ দিতে ব্যস্ত সময় পার করছেন কমিটির সদস্যরা। তবে তারা কেউই চাইছেন না হাইপ্রোফাইল কোচ। এর আগে হাইপ্রোফাইল কোচ এনে খুব বেশি লাভবান হয়নি ক্রিকেট বোর্ড। দলের উন্নতির চেয়ে ক্রিকেটারদের মধ্যে এক চোখা নীতি চালুতেই ব্যস্ত ছিলেন তারা।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend