ডায়াবেটিস, এইচআইভি পরীক্ষার সহজ উপায় উদ্ভাবন

60df5d7e00c605ee006bd3e3c3c422d1-chipমার্কিন গবেষকেরা সম্প্রতি বিশেষ এক ধরনের চিপ তৈরির দাবি করেছেন; এই একটি চিপই পুরো একটি পরীক্ষাগারের মতো কাজ করতে সক্ষম। ডায়াবেটিস, এইচআইভি থেকে শুরু করে রক্ত পরীক্ষার মাধ্যমে নির্ণয় করা যায় এমন বেশ কিছু রোগও শনাক্ত করা যাবে এই চিপের মাধ্যমে। চিপের উদ্ভাবক গবেষকেরা দাবি করেছেন, ক্রেডিট কার্ডের সমান আকৃতির চিপটি খুব সহজেই সঙ্গে রাখা যায় এবং রক্ত পরীক্ষার দ্রুত ফল দেখাতে পারে। এক খবরে এ তথ্য জানিয়েছে ইকনমিক টাইমস।
মিশিগান টেকনোলজিক্যাল ইউনিভার্সিটির গবেষকেরা তাঁদের এই চিপটির নাম দিয়েছেন ল্যাব-অন-অ্যা-চিপ বা এলওসি। তাঁদের দাবি, এই চিপ এক মিনিটের মধ্যে মধ্যেই রক্ত পরীক্ষার ফল দেখাতে সক্ষম। এই চিপটির দামও হবে হাতের নাগালে। হাসপাতাল থেকে দূরে প্রত্যন্ত অঞ্চল বা চিকিত্সা সেবা বঞ্চিত অঞ্চলগুলোতে খুব সহজেই এই চিপ ব্যবহার করে ডায়াবেটিস, এইচআইভির মতো রোগ শনাক্ত করা যাবে।
গবেষক শিয়ান হু দাবি করেছেন, এলওসি চিপটিকে আরও উন্নত করতে কাজ করবেন তাঁরা। বর্তমানে হাতে তৈরি এই চিপ ব্যবহার করে একবার বা সর্বোচ্চ দুইবার রক্ত পরীক্ষা করা যায়। পরীক্ষার সময় কেবল এতে এক ফোঁটা রক্ত দিতে হয়। একে আরও উন্নত করা হলে একটি চিপ দিয়ে অনেকের রক্ত পরীক্ষা করা সম্ভব হবে। অবশ্য ঠিক কবে নাগাদ এই চিপটি সহজলভ্য হবে সে বিষয়ে বিস্তারিত জানাননি গবেষকেরা।

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend