মানবতাবিরোধী অপরাধের মামলা ।। কামারুজ্জামানের আপিলের শুনানি রোববার শুরু

image_91151_0মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের আপিলের শুনানি আগামী ১৮ মে শুরু হবে।

বৃহস্পতিবার সকালে প্রধান বিচারপতি মোহাম্মদ মোজাম্মেল হোসেনের নেতৃত্বে  ৫ সদস্যের আপিল বেঞ্চ এ  দিন নির্ধারণ করেন।

এদিন মামলাটি আপিল বিভাগের কার্যতালিকায় ১ নম্বরে ছিল। আদালত কার্যদিবসের শুরুতে উভয় পক্ষের শুনানি শেষে শুনানির তারিখ ধার্য করেন। এ সময় রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, কামারুজ্জামানের পক্ষে অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, তাজুল ইসলাম প্রমুখ আইনজীবী উপস্থিত ছিলেন।

এর আগে গত বছরের ৬ জুন কামারুজ্জামান মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিল করেন। ২ হাজার ৫৬৪টি মূল ডকুমেন্টসহ ১০৫ পৃষ্ঠার আপিল আবেদন করা হয়। আপিল আবেদনে ১২৪টি যুক্তি তুলে ধরা হয়।

তবে রাষ্ট্রপক্ষ কোনো আপিল করেনি।

গত বছরের ২৯ সেপ্টেম্বর আপিলের সার সংক্ষেপ জমা দেয়া হয়।

উল্লেখ্য, গত ৯ মে মুহাম্মদ কামারুজ্জামানকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল।

রায়ে ট্রাইব্যুনাল বলেন, কামারুজ্জামানের বিরুদ্ধে আনা অপহরণ, নির্যাতন, হত্যা, ধর্ষণের অভিযোগের মধ্যে ১, ২, ৩, ৪ ও ৭ নম্বর অভিযোগ প্রমাণিত হয়েছে। আর ৫ ও ৬ নম্বর অভিযোগ প্রমাণ করতে পারেনি রাষ্ট্রপক্ষ।

এর মধ্যে ১ ও ৭ নম্বর অভিযোগে কামারুজ্জামানকে যাবজ্জীবন, ২ নম্বর অভিযোগে ১০ বছর এবং ৩ ও ৪ নম্বর অভিযোগে ফাঁসির আদেশ দেন ট্রাইব্যুনাল। এছাড়া ৫ ও ৬ নম্বর অভিযোগ রাষ্ট্রপক্ষ প্রমাণ করতে না পারায় জামায়াতের এ শীর্ষ নেতাকে খালাস দেয়া হয়।

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend