১৭ কোটি টাকা বকেয়া রেখেই দেওয়ানগঞ্জ জিল বাংলা চিনি কলের আখ মাড়াই সম্পন্ন

Untitled-1 copyদেওয়ানগঞ্জ জিলবাংলা চিনি কলে চলতি অর্থবছরে লক্ষ্যমাত্রা অর্জিত হওয়ায় গত বৃহস্পতিবার বেলা সাড়ে ১২ টায় আখ মাড়াই বন্ধ ঘোষণা করেছে মিল কর্তৃপক্ষ। এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে সাড়ে তিন হাজার মেঃ টন চিনি বেশী উৎপাদিত হয়েছে। এদিকে মিল কর্তৃপক্ষে কাছে প্রায় ১৭ কোটি টাকা পাওনা রয়েছে ৭ হাজার আখচাষীর।
জানা গেছে, গত বছরের ২২ নভেম্বর দেওয়ানগঞ্জ জিলবাংলা চিনি কলে ২০১৩-১৪ অর্থ বছরের আখ মাড়াই শুরু হয়েছে। লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১২০ দিনে এক লাখ মেঃ টন আখ মাড়াই করে আট হাজার মেঃ টন চিনি। চলতি অর্থবছরে ১৭৭ দিনে এক লাখ ৪৭ হাজার মেঃ টন আখ মাড়াই করে সাড়ে ১১ হাজার মেঃ টন চিনি উৎপাদন হয়েছে।
কিন্তু স্থান সংকটের কারণে পরিত্যক্ত সিনামা হল, ট্রেনিং কমপ্লেক্স ও বিভিন্ন বসতভিটায় চিনির বস্তার রাখা হয়েছে। একাধিক আখচাষী জানান, চলতি অর্থবছরে জিলবাংলা চিনি কলের কাছে তারা অনেক টাকা পাবে। কত দিনের মধ্যে সেই টাকা উত্তোলন হবে তা নিয়ে শঙ্কার মধ্যে রয়েছেন তারা। এ ব্যাপারে দেওয়ানগঞ্জ জিলবাংলা চিনি কলের ব্যবস্থাপনা পরিচালক এসএম হাবিবুর রহমান খান জানান, গত অর্থ বছরে মাত্র ৯০ দিন মিল চালু ছিল। চলতি অর্থবছরে ১৭৭ দিন মিল চালু ছিল এবং লক্ষ্যমাত্রার চেয়ে সাড়ে তিন মেঃ টন চিনি বেশী উৎপাদন হয়েছে। তিনি আরও জানান, আশা করছি অতিসত্তর আখচাষীরা তাদের পাওনা টাকা পেয়ে যাবেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend