বীভৎস ছবি সম্প্রচার নয় : শেখ হাসিনা

BD_CABINETসম্প্রচার মাধ্যমে বীভৎস ছবি না দেখাতে ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে তথ্যমন্ত্রীকে এ বিষয়ে নির্দেশনা দিয়েছেন তিনি।

বাজার কাটতির জন্য সম্প্রচার মাধ্যম বিশেষ করে টেলিভিশন চ্যানেলগুলো কোনো ঘটনা বা দুর্ঘটনার বীভৎস ছবি প্রচারেও কার্পণ্য করে না। আর এতে শিশু, হার্টের রোগী এবং বয়স্কদের ওপর নেতিবাচক প্রভাব পড়ে।

মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলায় গত ১৫ মে লঞ্চ ডুবির ঘটনায় অন্তত ৫৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। গতকাল রোববার পর্যন্ত নিহতদের মৃতদেহ অনেকটা বীভৎস হয়ে যায়। বেসরকারি কিছু টেলিভিশন মৃতদেহের ছবি সেন্সর করে প্রচার করলেও বেশকিছু চ্যানেল সরাসরি লাশের বিকৃত ছবি প্রচার করেছে।

মন্ত্রিসভা মনে করে, বীভৎস ছবি প্রচার করায় এর নেতিবাচক প্রভাব পড়বে। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বিষয়টি উপস্থাপন করে সম্প্রচার নীতিমালায় এ বিষয়টি অন্তর্ভূক্তির ওপর জোর দেন বলে জানান বৈঠকে উপস্থিত একজন মন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টি সম্প্রচার নীতিমালায় অন্তর্ভূক্তির জন্য তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুকে নির্দেশ দিয়েছেন।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, পৃথিবীর অন্য দেশে কোনো দুর্ঘটনার বীভৎস ছবি প্রচার করা হয় না। এমনকি দক্ষিণ কোরিয়ায় ফেরি দুর্ঘটনায় নিহতদের ছবিও আমাদের মিডিয়ার মতো করে প্রচার করা হয়নি।

মন্ত্রিসভায় শুধু দুর্ঘটনার বীভৎস ছবি নয়, কোনো রাজনৈতিক কর্মসূচির জ্বালাও-পোড়াওয়ের ছবিও বার বার প্রচারের বিষয়ে আলোচনা হয়।

প্রধানমন্ত্রী এ বিষয়টিও দেখতে তথ্যমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন। এর আগে গতকাল রোববার তথ্য মন্ত্রণালয় পরিদর্শনকালে কর্মকর্তাদের উদ্দেশ্যে বক্তব্যদানকালেও শেখ হাসিনা বলেন, পৃথিবীর সব দেশে সম্প্রচার নীতিমালা রয়েছে। আমাদেরও করতে হবে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend