১৫তম লোকসভা ভেঙ্গে দিলেন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি

Pranab-Mukherjee_0 (1)ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বিদায়ী মন্ত্রিসভার পরামর্শক্রমে ১৫তম লোকসভা ভেঙ্গে দিলেন। এদিকে নির্বাচন কমিশন ১৬তম লোকসভার নবনির্বাচিত সদস্যদের তালিকা রাষ্ট্রপতির কাছে পেশ করেছে। রধান নির্বাচন কমিশনার ভি এস সাম্পাতের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট দলটি রাষ্ট্রপতির কাছে যে তালিকা হস্তান্তর করে তাতে ৫৪৩ পার্লামেন্ট সদস্যের সকলের নাম রয়েছে। রাষ্ট্রপতি ভবনের প্রেস সেক্রেটারী ভেনু রাজামনি জানান, রাষ্ট্রপতি মন্ত্রিসভার পরামর্শ গ্রহণ করে ১৫তম লোকসভা ভেঙ্গে দেয়ার আদেশে স্বাক্ষর করেন।অবিলম্বে লোকসভা ভেঙ্গে দিতে বিদায়ী মন্ত্রিসভা সর্বশেষ বৈঠকে রাষ্ট্রপতিকে পরামর্শ দেয়। এদিকে,নির্বাচনে ভরাডুবির পরে কংগ্রেসে আস্থার সংকটে রয়েছেন দলের সভানেত্রী সোনিয়া গান্ধী ও সহসভাপতি রাহুল গান্ধী। দলে চাপের মুখে পড়েছেন তাঁরা।

লোকসভায় ৫৪৩ আসনের মধ্যে কংগ্রেস পেয়েছে মাত্র ৪৪টি আসন। গত ৩০ বছরের মধ্যে প্রথমবারের মতো সংখ্যাগরিষ্ঠ আসন পেয়ে জয়ী হয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

কংগ্রেসের এই পরাজয়ের পর থেকে ভারতীয় গণমাধ্যমে গুজব ছড়িয়েয পড়ে যে সোনিয়া ও রাহুল পদত্যাগ করছেন। দলের সভানেত্রী ৬৭ বছর বয়সী কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী নির্বাচনে আস্থা রেখেছিলেন ছেলে রাহুলের ওপর। কিন্তু নির্বাচনী প্রচারে তার ছোট বোন প্রিয়াঙ্কা গান্ধী যে ভূমিকা রেখেছেন, এতে অনেকে এমনটা ভাবছেন যে প্রিয়াঙ্কা রাহুলের চেয়ে ভালো করতে পারতেন।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে সোনিয়া ও রাহুল পদত্যাগ করবেন কি না এমন প্রশ্নের উত্তরে কংগ্রেসের মন্ত্রী মনীশ তিওয়ারি সিএনএন ও আইবিএসকে বলেন, নির্বাচনে জয়-পরাজয়ের দায়দায়িত্ব আমাদের সবার। তাই কংগ্রেসের সভানেত্রী ও সহসভাপতির পদত্যাগের প্রশ্নই ওঠে না। কংগ্রেসের সাধারণ সম্পাদক সাকিল আহমদ বলেন, যদি তাঁরা পদত্যাগ করার প্রস্তাব দেন, তাহলে আমাদের তা মেনে নিতে হবে?

ইতিহাসবিদ রামাচন্দ্র গুহ দ্য টেলিগ্রাফ পত্রিকায় লিখেছেন, ভারতের তরুণদের অর্থনীতি ও সামাজিক ব্যাপারে দৃষ্টিভঙ্গি স্বচ্ছ। তাঁরা গান্ধী পরিবারের সদস্য হিসেবে নয়, নেতা হিসেবে রাহুলের নিজস্ব ক্ষমতা বা গুণ কতটা, তা যাচাই করতে চেয়েছেন। সোমবার দ্য কংগ্রেসে ওয়ার্কিং কমিটির বৈঠক রয়েছে। বৈঠকে সোনিয়া ও রাহুলের পদত্যাগের ব্যাপারে সিদ্ধান্ত হবে বলে ধারণা করা হচ্ছে।

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend