যাত্রা শুরু চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ির!

 চলতি বছরের শেষের দিকে ক্যালিফোর্নিয়ার গোল্ডেন প্রদেশে চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ি চালু হতে যাচ্ছে! ক্যালিফোর্নিয়ার ডিপার্টমেন্ট অব মোটর ভেইকলস(ডিএমভি) এই সপ্তাহে ব্যস্ত রাস্তাগুলোতে চালকবিহীন গাড়ি পরীক্ষা করে তাদের অফিশিয়াল লিখিত আইন প্রণয়ন করেছে।

আরস টেকনিকার রিপোর্ট অনুয়ায়ি, এই নতুন নিয়ম ১৬ সেপ্টেম্বরের থেকে আমেরিকা ব্যাপী চালু হবে। গত জানুয়ারিতে ডিএমভি আয়োজিত ক্যালিফোর্নিয়ার রাস্তায় আত্মনিয়ন্ত্রিত গাড়ির চলার পক্ষে ও বিপক্ষে একটি জনমতামতের উপর ভিত্তি করে এই মাসে তা অনুমোদন দেয়া হয়।

আরস টেকনিকায় আরও উল্লেখ করা হয়, নতুন এই আইনে মনোনয়নের অনুমতি পেতে প্রতিটি কোম্পানির নিরাপত্তার খাতিরে একটি করে ৫ ডলার মিলিয়ন বীমার চুক্তি অর্জন করতে হবে। ডিএমভিয়ের আরও প্রশিক্ষিত গবেষক প্রয়োজন এবং তাদেরকে অবশ্যই নির্ধারিত পরীক্ষা কার্যক্রমে সম্পূর্ণ উত্তীর্ণ হতে হবে। গাড়ি চালিয়ে পরীক্ষা করার সময় অপারেটরকে অবশ্যই গাড়িতে চালকের সিটে থাকতে হবে।

‘যেহেতু স্বয়ংক্রিয় পদ্ধতিটি বেশ জটিল তাই ব্যবহারকারীকেও সে অনুয়ায়ী তুলনামূলকভাবে তীক্ষ্ণবুদ্ধিসম্পন্ন হতে হবে। একটি গাড়ি তাৎক্ষণিক মুহূর্তে ডানদিকে ঘুরাতে গাড়ির চালককে হঠাৎ করে স্টিয়ারিং হুইলকে চেপে ধরে ঘোরাতে হয়। তাই পর্যাপ্ত প্রশিক্ষণ থাকা খুব জরুরী এবং এটা সাধারণ ব্যবহারকারীদের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ সেন্টার ফর অটোমোটিভ রিসার্স অ্যাট স্ট্যানফোর্ডের(সি.এ.আর.এস) ফেলো ব্রিয়ান্ট ওয়ালকার স্মিথ আরস টেকনিকাকে বলেন।

নতুন আইনে বলা হয়, যদি চালকবিহীন গাড়ি কোনভাবে রাস্তায় দুর্ঘটনার শিকার হয় তবে এই দুর্ঘটনা নিয়ে অবশ্যই ১০ দিনের মধ্যে ডিএমভিকে রিপোর্ট করতে হবে। এবং গাড়ি যদি স্বয়ংক্রিয়ভাবে চলতে ব্যর্থ হয় তবে যে কোন নিরাপত্তার জন্য তার অপারেটরকে যত দ্রুত সম্ভব ডিএমভিকে রিপোর্ট করতে হবে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com