মজীনার পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হচ্ছেন মার্শিয়া

Marciaমার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনার স্থলাভিষিক্ত হচ্ছেন মার্শিয়া স্টিফেন্স ব্লুম বার্নিক্যাট। অর্থাৎ মার্কিন রাষ্ট্রদূত হিসেবে বাংলাদেশ থেকে বিদায় নিচ্ছেন মজীনা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ২২ মে এক ঘোষণায় এটি চূড়ান্ত করার কথা জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয়ের বরাতে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে শনিবার সকালে এই ঘোষণার কথা জানানো হয়েছে। রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেন্স ব্লুম বার্নিক্যাট পেশা জীবনে পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা, মন্ত্রীর পরমর্শক ছিলেন। সর্বশেষ তিনি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মানব সম্পদ বিভাগের উপ সহকারী সচিব হিসাবে কর্মরত রয়েছেন। এই পদে তিনি ২০১২ সাল থেকে বহাল আছেন।

এর আগে তিনি ২০০৮ থেকে ২০১১ পর্যন্ত সেনেগাল ও গিনি-বিসাউ এর রাষ্ট্রদূত হিসাবে কাজ করেছেন। ২০০৬ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিন এশিয়া বিষয়ক অফিস পরিচালক হিসাবে তিনি ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ এবং ভুটানে কাজ করেছেন। ২০০৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মানব সম্পদ বিভাগে উচ্চ পর্যায়ের পরিচালক ও ক্যারিয়ার ডেভেলপমেন্ট অফিসার হিসাবে কাজ করেন।

এছাড়া ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত তিনি ব্রিজটাউন, বার্বাডোস এর যুক্তরাষ্ট্র দূতাবাসের মিশন উপ-প্রধান হিসাবে দায়িত্ব পালন করেন। এর আগে ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি লিলঙ্গু, মালাউই-এ যুক্তরাষ্ট্র দূতাবাসের মিশন উপ-প্রধান হিসাবে নিযুক্ত ছিলেন। এছাড়া নয়াদিল্লীর যুক্তরাষ্ট্র দূতাবসের উপ- রাজনৈতিক পরামর্শক হিসাবে ১৯৯২-১৯৯৫ সাল পর্যন্ত কাজ করেছেন।

পেশা জীবনের শুরুর দিকে বার্নিক্যাট যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ সচিব ও ফ্রান্স এর মার্সেই এর কন্স্যুলার অফিসার জন হোয়াইটহেড এর বিশেষ সহকারী হিসাবে কাজ করেছেন। মালির বামাকোতে যুক্তরাষ্ট্র দূতাবাসের রাজনৈতিক অফিসার ও কনস্যুলার হিসাবে কাজ করেছেন।

রাষ্ট্রদূত বার্নিক্যাট লাফায়াতে কলেজ থেকে তার বি এ এবং জর্জটাউন বিশ্ব বিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend