বাংলাদেশীরা বিশ্বকাপ ফুটবল দেখতে পারবে না!

1100ব্রাজিল বা আর্জেন্টিনার বিশাল পতাকা বানিয়ে হয়তো বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছেন আপনি। কিন্তু বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়া আসর সরাসরি দেখতে পারবেন তো টেলিভিশনে? কেননা বাংলাদেশে সরাসরি বিশ্বকাপ ফুটবলের সম্প্রচার না হওয়ারই শংকা দেখা দিয়েছে হঠাৎ করে। সনি টেলিভিশনের সেভেন থ্রি স্পোর্টসের প্রতারণাতেই হতে পারে এমনটা। বাংলাদেশের টোটাল স্পোর্টস মার্কেটিংয়ের সঙ্গে চুক্তি বাতিল করে ফুটবল বিশ্বকাপের সম্প্রচারই অনিশ্চিত করে তুলেছে এ প্রতিষ্ঠানটি। অবশ্য ফিফা ও সনি টেলিভিশন যদি এ ক্ষেত্রে কার্যকর কোনো সমঝোতার উদ্যোগ নেয়, তাহলেই কেবল শিকে ছিঁড়বে বাংলাদেশের দর্শকদের- এমনটাই মত টোটাল স্পোর্টস মার্কেটিং কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্টদের।

গত ২০ মে চুক্তির শর্ত ভঙ্গ করার অভিযোগে সেভেন থ্রি স্পোর্টসের বিরুদ্ধে আদালতে যায় গাজী টেলিভিশনের কনসোর্টিয়াম। শুনানি শেষে আদালত বাংলাদেশে বিশ্বকাপ ফুটবল সম্প্রচার কার্যক্রমের ওপর ২৫ দিনের স্থগিতাদেশ দেন।

টোটাল স্পোর্টস মার্কেটিং কর্তৃপক্ষ জানিয়েছে, আদালতের স্থগিতাদেশ শেষ হবে আগামী মাসের ১৩-১৪ তারিখ।

আর বিশ্বকাপ ফুটবল শুরু হবে ১২ জুন। যে কারণে বাংলাদেশের দর্শকদের জন্য বিশ্বকাপ দেখাই অনিশ্চিত হয়ে পড়েছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় ফিফা বিশ্বকাপ ফুটবলের সম্প্রচারের দায়িত্ব পায় সনি টেলিভিশন। মূলত ফিফার হয়ে তারাই এ অঞ্চলের বিভিন্ন টেলিভিশনের কাছে বিশ্বকাপের প্রচার স্বত্ব বিক্রি ও সম্প্রচারের দায়িত্ব পালন করছে।

সে মোতাবেক বাংলাদেশের প্রধান কয়েকটি বিজ্ঞাপনী সংস্থা গাজী টেলিভিশনের সঙ্গে মিলে একটি কনসোর্টিয়াম গঠন করে সেভেন থ্রি স্পোর্টসের কাছে সম্প্রচার স্বত্ব পাওয়ার আবেদন জানায়।

কনসোর্টিয়ামের পক্ষে এ দায়িত্ব পালন করে টোটাল স্পোর্টস মার্কেটিং।

আবেদন গৃহীত হওয়ায় গত ২৫ মার্চ এক মিলিয়ন ৪১ লাখ ডলারের (প্রায় ১১ কোটি টাকা) বিনিময়ে সেভেন থ্রি স্পোর্টস ও টোটাল স্পোর্টস মার্কেটিংয়ের মধ্যে বাংলাদেশে বিশ্বকাপ সম্প্রচারে চুক্তি স্বাক্ষরিত হয়।

প্রাথমিক চুক্তির পর পরই বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়ে অর্ধেক টাকা সেভেন থ্রি স্পোর্টসকে পাঠিয়ে দেওয়া হয়।

অর্থপ্রাপ্তি স্বীকার করে সেভেন থ্রি স্পোর্টস বাংলাদেশে সম্প্রচারবিষয়ক প্রচারণা শুরু করতে টোটাল স্পোর্টসকে অনুমতিও দেয়। কিন্তু এপ্রিলের মাঝামাঝি এসে সেভেন থ্রি স্পোর্টস কর্তৃপক্ষ সম্প্রচার বাবদ অতিরিক্ত অর্থ দাবি করে, যা দিতে অস্বীকৃতি জানায় টোটাল স্পোর্টস মার্কেটিং ও গাজী টিভি।

এরই সূত্র ধরে এপ্রিলের শেষ সপ্তাহে সেভেন থ্রি স্পোর্টস একতরফা চুক্তি বাতিলের ঘোষণা দেয়। বিভিন্ন সূত্রে জানা গেছে, বাংলাদেশের অন্য কয়েকটি টিভি চ্যানেল বেশি অর্থ দেওয়ার প্রলোভন দেখিয়ে দ্বিপক্ষীয় এ চুক্তি বাতিলে ইন্ধন জুগিয়েছে।

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend