যেখানেই নারী নির্যাতন, সেখানেই প্রতিরোধ : চুমকি

Meher-Afroz-1যেখানেই নারী নির্যাতন সেখানেই প্রতিরোধ। নারী নির্যাতন বন্ধ হতেই হবে। রাজধানীর সিরডাপ ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে ‘অ্যাডভান্সমেন্ট অ্যান্ড প্রমোটিং ওমেনস রাইট প্রজেক্ট’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেছেন নারী ও ‍শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

তিনি বলেন, যেখানেই নারী অধিকার বঞ্চিত হবে, নির্যাতনের স্বীকার হবে সেখানেই প্রতিরোধ গড়ে তুলতে হবে।

তিনি বলেন, বর্তমান সরকার নারী ও শিশু অধিকার বাস্তবায়নে অনেক কাজ করেছে। তারপরও পত্রিকার পাতা উল্টালে নারী নির্যাতনের খবর দেখি, তাহলে সসম্যাটা কোথায়? এ সমস্যা সমাজের। তাই সমাজকেই এ সমস্যা সমাধানে এগিয়ে আসতে হবে।

তিনি আরও, শিক্ষিত যুবকরা চাকরি না পেলে রাস্তায় ঘুরে বেড়ায়, নানা অসামাজিক কাজে লিপ্ত হয়। কিন্তু নারী ঘরের কাজ করে। ছেলেরা তা করে না। কিন্তু নারীর ঘরের কাজের মূল্যায়ন নেই।

মাথাপিছু আয় ১১৯০ মার্কিন ডলার ছাড়িয়েছে দাবি করে চুমকি বলেন, কর্মজীবী নারীদের অংশগ্রহণের ফলে আমাদের মাথাপিছু আয় বাড়ছে। একটা সময় ছিল শুধু বাবার আয়ে সংসার চলত। এখন দিন পাল্টে গেছে। অনেক পরিবারে এখন বাবা-মা দু’জনই কাজ করেন। আর নারীর অর্থনীতিতে এ অংশগ্রহণের ফলেই আমাদের মাথাপিছু আয় দিন দিন বাড়ছে।

বাল্যবিবাহ, যৌতুক ও নারী নির্যাতন সামাজিক সমস্যা উল্লেখ করে তিনি আরও বলেন, সমাজের এ সমস্যা সমাধানে সবাইকে ভূমিকা পালন করতে হবে। সমস্যার কারণ চিহ্নিত করতে হবে।

নির্যাতিত নারীকে সহায়তা করা হবে উল্লেখ করে তিনি বলেন, সহায়তার পাশাপাশি নির্যাতনের পথকেও বন্ধ করতে হবে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend