শফিক আহমেদ ও দীপু মনি আদিবাসীদের নিয়ে অতীতে ‘ভুল’ ব্যাখ্যা দিয়েছে

url_55জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেন, সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি আদিবাসীদের বিষয়ে অতীতে ভুল ব্যাখ্যা দিয়েছেন। মঙ্গলবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘আধিবাসী অধিকার উপলদ্ধি এবং আইএলও কনভেনশন, ১৬৯’ শীর্ষক জাতীয় সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। ড. মিজানুর রহমান বলেন, পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সদস্যরা আদিবাসী নন- বারবার এ ব্যাখ্যা দেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি ও সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ। তৎকালীন দুই মন্ত্রী কেন আদিবাসীদের নিয়ে এমন ব্যাখ্যা দিয়েছেন তা আমারা বুঝেতে পারছি না। তবে এ ধরনের ব্যাখ্যা না দিতে সবার প্রতি আহবান জানান তিনি।

তিনি আরো বলেন, জাতিসংঘ থেকে শুরু করে সব জায়গায় আদিবাসীদের অধিকার নিয়ে জাতীয় মানবাধিকার কমিশন সুপারিশ করে আসছে। জাতীয় মানবাধিকার কমিশন আইন, পন্থা ও নীতির প্রশ্নে কখনো আপোষ করে না।

সরকার ও আদিবাসীদের মধ্যে পারস্পরিক যে দূরত্বের সৃষ্টি হয়ে হয়েছে, তা দূর করতে জাতীয় মানবাধিকার কমিশন কাজ করছে।

একই সঙ্গে জাতীয় মানবাধিকার কমিশন আদিবাসীদের সঙ্গে সব ধরনের উন্নয়নে অনুঘটক হিসেবে কাজ করতে চায় বলে মন্তব্য করেন তিনি।

শান্তিচুক্তি বাস্তবায়ন ও মানবাধিকার বিষয়ে সুপারিশ গ্রহণে আগামী ৩১ মে রাঙামাটিতে আলোচনা সভার আয়োজন করা হচ্ছে। আলোচনায় উত্থাপিত বিষয়গুলো সংশ্লিষ্টদের নজরে দেওয়া হবে বলেও জানান তিনি।

জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচসি) ও বাংলাদেশ আদিবাসী ফোরাম (বিআইপিই) সেমিনারের আয়োজন করে।

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend