নস্টালজিয়া একটি মানসিক অষুখ নাকি অষুখের ঔষধ?

nostalgicছোট্টবেলার সেই স্কুল ব্যাগ নিয়ে হারিয়ে যাবার স্মৃতি কিংবা বৃদ্ধ বয়সে এসে বিশ্ববিদ্যালয়ে বন্ধুদের সাথে চুটিয়ে আড্ডা দেবার সোনালী দিনের কথা মনে করে উদাস জীবনে সবাই কম-বেশী হয়ে থাকে। পুরনো স্মৃতিতে হাতড়ে বেড়ানো মানুষের সহজাত স্বভাব। হয়তো মন খারাপ করে একা ঘরে বসে আছেন, কখন যেন নিজের অজান্তেই ফেলে আসা কিছু সুন্দর স্মৃতিতে ডুবে যাবেন আপনি আর আফসোস হতে থাকবে- ইসস যদি ফিরে পাওয়া যেত সেই বর্নি‌ল সময়। অতীত মানুষকে সবসময়ই মায়াজালে জড়িয়ে রাখে আর মানুষ জীবনের বিভিন্ন মুহূর্তে‌ই সেই অতীতকে রোমন্থন করে। তবে সেই অতীতের মাঝে ভালো খারাপ দুটো স্মৃতিই থাকতে পারে। নস্টালজিয়া বলতে অবশ্য শুধু সুখের স্মৃতি রোমন্থন করাকেই বোঝায়। যেই স্মৃতি মনে করে আপনি ফিরে যেতে চাইবেন অতীত সময়ে, যা আপনার মনে আনন্দের,কিছুটা উদাস ও ফিরে পাওয়ার এক মিশ্র অনুভূতি তৈরী করে নস্টালজিয়া ঠিক সেটাই।

মানুষ নস্টালজিক কেন হয়?
বিশেষজ্ঞরা বিভিন্ন গবেষনার মধ্য দিয়ে দেখেছেন মানুষ যখন খুব একা বিষন্ন অনুভব করে এমন সময়ই তার পুরনো সুখের স্মৃতি মনে করে। এটি যেমন কিছুটা সুখের উদ্রেগ করে তেমনি মনের মাঝে এক অতৃপ্তিও তৈরী হয়। সতেরো ও আঠারো দশক পর্য‌ন্ত নস্টালজিয়াকে এক ধরনের মানসিক রোগ মনে করা হতো। শুধু শুধুই অতীতের কথা মনে করে সময় নষ্ট করা হচ্ছে এমনটাই ভাবা হতো। কিন্তু পরবর্ত‌ীতে উনিশ ও বিংশ শতাব্দীতে নস্টালজিয়াকে রোগ নয় বরং রোগের ওষুধই মনে করা হয়। পুরনো বন্ধু,পরিবারিক স্মৃতি,ফেলে আসা গান,ছবি যেকোনো কিছুর স্মৃতিই মানুষকে নস্টালজিক করে তুলতে পারে আর এ অনুভূতি মানুষের মাঝে ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরী করে।

লন্ডনের সাউথঅ্যাম্পটন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থ‌ীদের উপর এক গবেষনায় দেখা যায় যারা প্রায়ই নস্টালজিক হয়ে পরে তারা খুব বেশী প্রাণবন্ত এবং বন্ধু ও পরিবারিক সম্পর্ক‌ের বিষয়ে সচেতন তাদের থেকে যারা প্রতিদানের বিষয়ের উপর নির্ভ‌র করে চলেন। এবং এ ধরনের মানুষ বেশ আত্মপ্রতয়ী,সৃষ্টিশীল ও ইতিবাচক চিন্তাধারার অধিকারী। অতীতের সুখকর স্মৃতি মানুষের মনে অনুপ্রেরনার সৃষ্টি করে। দিনে ২০মিনিটের জন্য পুরনো আনন্দের স্মৃতি মনে করুন নিজেই বুঝতে পারবেন তা আপনাকে রিফ্রেস করে তুলবে। সপ্তাহে অন্ততপক্ষে একবার হারিয়ে যান স্মৃতির ভেলায়।

নারী-পুরুষের তেমন পার্থ‌ক্য নেই এ বিষয়ে তবে বয়স বেশ গুরুতপূর্ন‌ ভূমিকা পালন করে। জীবনের বিভিন্ন সময় মানুষ জীবনকে বিভিন্নভাবে দেখে। একেক সময় একেক জিনিস মানুষকে নস্টালজিক করে তোলে।জীবন কি একদমই বিষিয়ে উঠেছে আপনার?কোন মানে কিংবা অনুপ্রেরনা কিছুই খুঁজে পাচ্ছেন না? ছোটবেলার বেড়ে ওঠা গ‍্রাম/ শহরটার রাস্তা-ঘাটের কথা মনে আছে কি? সেই উদ্দেশ্যহীন ছুটোছুিতে হারিয়ে যান কিছুক্ষন।অথবা প্রথম চাকরি পাবার সেই স্মৃতি কিংবা প্রথম প্রেমে পড়ার পর যে গানটি প্রতিদিন না শুনলেই হতো না, যেই গানে মিশে আছে হাজারো স্মৃতি, সবকিছু রেখে কিছু সময়ের জন্য ফিরে যান সেই অতীতে।কিছু সময়ের জন্য হলেও মনে হবে জীবনটা বেশ সুন্দর। এই অনুভূতিটুকুই কি যথেষ্ট নয় নতুন ভাবে জীবনকে দেখতে?

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend