‘র‌্যাবের ভাবমূর্তি প্রশ্নবিদ্ধ করছে স্বার্থান্বেষী মহল’

1402156984.নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনায় র‌্যাবের সাবেক দুই কর্মকর্তার আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দির বরাত দিয়ে বাহিনীর ঊর্ধ্বতনদের জড়িত থাকার বিষয়ে গণমাধ্যমে কাল্পনিক নাম প্রকাশ করা হয় বলে দাবি করেছে র‌্যাব সদর দফতর।
শনিবার র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক উইং কমান্ডার হাবিবুর রহমান স্বাক্ষরিত এক ব্যাখ্যায় এমন দাবি করে বলা হয়, এতে এলিট ফোর্স র‌্যাবের ভাবমূর্তি ক্ষুণুু হচ্ছে। র‌্যাব বলছে, নারায়ণঞ্জের ঘটনায় আদালতের নির্দেশে একাধিক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ ব্যাপারে যারাই জড়িত থাকুক, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এ অবস্থায় পক্ষপাতদুষ্ট সংবাদ পরিবেশন করে তদন্ত কার্যক্রম প্রভাবিত করার চেষ্টা হচ্ছে।

র‌্যাবের ব্যাখ্যায় বলা হয়, গত ৪ ও ৬ জুন র‌্যাবের দুই অবসরপ্রাপ্ত সদস্যের নারায়ণগঞ্জে ম্যাজিস্ট্রেটের খাস কামরায় দেওয়া জবানবন্দির ভিত্তিতে কয়েকটি গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। এ ধরনের স্বীকারোক্তিমূলক যে কোনো জবানবন্দি আইন অনুযায়ী অত্যন্ত গোপনীয়, যা অন্য কারও জানার অবকাশ নেই। তবে ৪ জুন একটি স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রকাশের ১০ মিনিটের মধ্যে জনৈক আইনজীবী ইলেকট্রনিক মিডিয়াকে র‌্যাব সদর দফতরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার নাম উল্লেখ করে জানান, “ওই কর্মকর্তা ঘটনার সঙ্গে জড়িত বলে স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে উল্লেখ রয়েছে।”

স্বীকারোক্তিমূলক অতি গোপনীয় তথ্যাদি নিয়ে আইনজীবীর এ ধরনের মন্তব্য সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত।

র‌্যাবের ব্যাখ্যায় আরও বলা হয়, ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে কোনো ঊর্ধ্বতন কর্মকর্তার নাম উল্লেখ থাকলে দেশের প্রচলিত আইন অনুযায়ী তদন্তকারী দল তথ্য-প্রমাণ সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে। কিন্তু একটি স্বার্থান্বেষী মহল র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তা তথা র‌্যাবের ভাবমূর্তি প্রশ্নবিদ্ধ করতে কাজ করে যাচ্ছে। যারা প্রতিনিয়ত বিভিন্ন গোষ্ঠীর মাধ্যমে র‌্যাবের বিরুদ্ধে অপ্রচার চালাচ্ছে। তথ্য-প্রমাণ ছাড়া এ ধরনের অপপ্রচার অনাকাঙ্খিত ও মানহানিকর।  র‌্যাবের মতো একটি সুশৃঙ্খল বাহিনীকে জড়িয়ে এ ধরনের উদ্দেশ্যমূলক, কাল্পনিক ও ভিত্তিহীন সংবাদ প্রকাশ অনাকাঙ্খিত ও অনভিপ্রেত।

ভবিষ্যতে এ ধরনের ভিত্তিহীন সংবাদ প্রকাশ থেকে বিরত থেকে তথ্য সংবলিত, বস্তুনিষ্ঠ ও গঠনমূলক সংবাদ প্রকাশ করে র‌্যাবের কার্যক্রমকে আরও বেগবান করার লক্ষ্যে সবার সহযোগিতা কামনা করে র‌্যাব।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend