আইন না থাকায় তিনটি পণ্য ভারতের হাতে চলে গেছে

03সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, ঢাকার ঐতিহ্যবাহী জামদানি, নকশি কাঁথা ও সিলেটের শীতল পাটির আদি এবং মূল ধারণা বাংলাদেশের। এ দেশেই এই তিনটি পণ্য প্রথম উৎপাদিত হয়েছে। অথচ দেশে ঐতিহ্যবাহী নিজস্ব পণ্য সংরক্ষণে দীর্ঘদিন কোনো আইন না থাকায় এসব পণ্যের মালিকানা চলে গেছে ভারতের হাতে। এ তালিকায় দিনাজপুরের ফজলি আমও রয়েছে। ভারতের সঙ্গে আলোচনার ভিত্তিতে নিজস্ব মালিকানা পুনরুদ্ধারের চেষ্টা করার পরামর্শ দেন তিনি। রাজধানীর সিরডাপ মিলনায়তনে ভৌগোলিক নির্দেশক পণ্য সুরক্ষার গুরুত্ব : বাংলাদেশ প্রেক্ষিত শীর্ষক এক সংলাপে তিনি এ কথা বলেন। সংলাপের আয়োজন করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) ও জাতীয় কারুশিল্প পরিষদ। এতে সিপিডির একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়।

গবেষণায় বলা হয়, হারিয়ে যাওয়া বিশ্ববিখ্যাত মসলিন জাতীয় পণ্য হচ্ছে জামদানি। ব্র্যান্ড নাম হিসেবে জামদানি ষোড়শ শতাব্দী বা তারও আগের পণ্য। গবেষণায় দেখা গেছে, জামদানি বলতে হাতে তৈরি ঢাকার বিশেষ এ পণ্যকেই প্রতিনিধিত্ব করে। যাতে ভৌগোলিক নির্দেশক হিসেবে ঢাকার নাম চলে আসে। ঢাকার জামদানির সুতা এবং তৈরি করা জামদানি অন্যান্য দেশের জামদানি থেকে আলাদা।

অনুষ্ঠান পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. ইফতেখার ইকবাল। সভাপতিত্ব করেন ড. দেবপ্রিয় ভট্টাচার্য। এতে বক্তব্য রাখেন সিপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক মুস্তাফিজুর রহমান, অ্যাডভোকেট হামিদা হোসেন প্রমুখ।

গবেষণাপত্রে উল্লেখ করা হয়, দেশের ঐতিহ্যবাহী এসব পণ্যের স্বকীয়তা রক্ষায় আইনের যথাযথ বাস্তবায়ন প্রয়োজন বলে মনে করেন বিশেষজ্ঞরা। এ জন্য ভৌগোলিক নির্দেশক আইন (জিওগ্রাফিক্যাল ইনডিকেটর বা জিআই অ্যাক্ট) বাস্তবায়নের স্বার্থে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) থেকে নিবন্ধন নেওয়া জরুরি। ২০১৩ সালে নিজস্ব পণ্যের মালিকানা সুরক্ষায় ভৌগোলিক নির্দেশক (জিআই) আইন পাস করা হয়েছে। তবে এতে অনেক দুর্বলতা রয়েছে। এ ছাড়া এ সংক্রান্ত বিধিমালার অভাবে এর কার্যত কোনো ব্যবহার নেই। এ অবস্থায় দ্রুত বিধিমালা প্রণয়ন এবং ভারতের সঙ্গে আলোচনার ভিত্তিতে নিজস্ব মালিকানা পুনরুদ্ধারের চেষ্টা করার পরামর্শ দিয়েছেন তারা। এ জন্য প্রয়োজনে ডব্লিউটিওর দ্বারস্থ হওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend