আর্জেন্টিনার ইরান আর জার্মানির ঘানা পরীক্ষা আজ

2014-06-18T141437Z_1784136346_TB3EA6I167A1D_RTRMADP_3_BRAZIL-WORLDCUPব্রাজিল বিশ্বকাপে আজ রাতে তিনটি ম্যাচ। দিনের প্রথম ম্যাচে বাংলাদেশ সময় রাত ১০টায় আর্জেন্টিনার মুখোমুখি হবে খর্ব শক্তির দল ইরান। আর ১টায় জার্মানরা মোকাবেলা করবে আফ্রিকার দেশ ঘানাকে।

বেলো হরাইজেন্তের জন্ম ১৮০০ শতাব্দীতে। আকাশ থেকে শহরটিকে দেখলে মনে হবে, চারদিকে পাহাড়ের মাঝে একফালি ঝকঝকে নাগরিক সমাজ। প্রকৃতি এখানে অকৃপণ হাতে সৌন্দর্য বিলিয়ে যাচ্ছে। পাহাড়ের কোলে এক চিলতে হ্রদ। সেখানে জলকেলি করছে পাখ-পাখালি। তাদের মাথার ওপর পেঁজা তুলোর মতো উড়ে চলছে মেঘ। এসব কারণেই হয়তো ব্রাজিলের প্রথম প্লানড সিটিটির নাম রাখা হয়েছে বেলো হরাইজেন্তে। বেলো মানে ‘অপরূপ সুন্দর’, আর হরাইজেন্তে মানে দিকচক্রবাল। সব মিলিয়ে অপরূপ সুন্দর দিকচক্রবাল। লিওনেল মেসির মধ্যে থেকে সেরাটা বের করে আনতে এমন মন ভোলানো পরিবেশকেই বেছে নিয়েছেন আর্জেন্টিনা দলের জেনারেল ম্যানেজার কার্লোস বিলার্দো। কিন্তু প্রকৃতি আর নাগরিকতার মিতালি পাতার এ শহর থেকেই আকাশি-সাদাদের সংসারে আগুন লাগার খবরটা বেরিয়ে পড়ল!

কেবল এক সপ্তাহ পাড়ি দিয়েছে কুড়িতম বিশ্বকাপ। প্রথম ম্যাচে মেসির কল্যাণে জয় তুলে নেয় আর্জেন্টিনা। এখন একটা সংকটের আভাস পাওয়া যাচ্ছে সাবেলার সংসারে। তা হলো, দলের কৌশল কী হবে? মেসির আরও আক্রমণাত্মক খেলতে চান। কিন্তু সাবেলা তার কৌশল ঠিক করতে চান, দল বুঝে। বসনিয়ার বিপক্ষে ৫-৩-২ ছকে দলকে খেলিয়েছিলেন আর্জেন্টিনার এ কোচ। মেসির তা পছন্দ হয়নি। তার দাবি, ৪-৩-৩ ফরমেশন। এ কৌশলে বার্সায় খেলতে অভ্যস্ত মেসি। ইরান কিন্তু আর্জেন্টাইনদের এ দ্বিধা-বিভক্তির সুযোগটাই নিতে পারে।মেসিদের সামনে ‘দুর্বল’ ইরান

বেলো হরাইজেন্তে স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় রাত ১০টায় এশিয়ার সেরা দল ইরানের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। আজ থেকে ১৬ বছর আগে ঠিক এই দিনেই যুক্তরাষ্ট্রকে হারিয়ে বিশ্বকাপে প্রথম জয়ের দেখা পেয়েছিল ইরান। এ পর্যন্ত চারটি বিশ্বকাপ খেলে গ্রুপপর্বেই আটকে থাকা দলটি একবারই আর্জেন্টিনার মুখোমুখি হয়েছিল। সেটাও আজ থেকে ৩৭ বছর আগের কথা। আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপ জয়ের আগের বছর ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চারটি দল নিয়ে প্রীতি টুর্নামেন্টের আয়োজন করেছিল রিয়াল মাদ্রিদ। ওই টুর্নামেন্টেই আর্জেন্টিনার মুখোমুখি হয়ে ইরান মাঠ ছেড়েছিল ১-১ গোলের ড্র নিয়ে!

ওসাসুনার মাসুদ শোজায়েই ছাড়াও জাভেদ নিকোনাম এবং ফুলহামের আশকান দেজাগাহের মতো প্রতিশ্রুতিশীল খেলোয়াড় রয়েছে ইরানের স্কোয়াডে। তার পরও লড়াইটা অসম। সাবেলা নিজেও ফিফা র‌্যাংকিংয়ে ৩৮ ধাপ পিছিয়ে থাকা এশিয়ান দলটিকে অতটা শক্ত প্রতিপক্ষ বলে মনে করছেন না। তার মতে, ইরানকে জিততে হলে অলৌকিক কিছুই ঘটাতে হবে। এ আত্মবিশ্বাস থেকেই টানা দ্বিতীয় ম্যাচ জিতে নকআউট পর্ব নিশ্চিত করতে চান সাবেলা।সাবেলার মন্তব্যে ব্রাজিলভক্তরা নিশ্চয়ই হতাশ? গত বিশ্বকাপে ফ্রান্সের মতো এবার আকাশি-সাদা শিবিরে বিদ্রোহের ফুলকি দেখার স্বপ্ন দেখেছিলেন যেসব ব্রাজিলভক্তরা, তাদের জানিয়ে রাখছি আর্জেন্টিনা দলের হাঁড়ির খবর সবচেয়ে বেশি রাখেন স্প্যানিশ সাংবাদিক সার্জিও।

সাবেলা এবং মেসির মধ্যে কোনো ভুল বোঝাবুঝি নেই। মেসি ওর পছন্দের খেলার ধরন নিয়ে একটা মতামত দিয়েছে মাত্র। সাবেলা সেটা জানতে পেরে খুশি। কোচ তো আগেই বলে দিয়েছেন, ৫-৩-২ ফরমেশনে খেলতে যাওয়া ভুল ছিল। এখন থেকে শুধুই ৪-৩-৩ আক্রমণাত্মক ছক।’ গুজবের শেকড়টাও চিনিয়ে দেন সার্জিও। এটা নাকি আর্জেন্টিনার অন্যতম প্রচারমাধ্যম ক্লারিন গ্রুপের কারসাজি! ওদের সঙ্গে নেস্তর ক্রিশ্চিনা সরকারের এন্তার দহরম-মহরম ছিল। সে কারণে বছরের পর বছর ধরে টিভিস্বত্ব ভোগ করেছে ক্লারিন। তখন আর্জেন্টিনার গণমানুষকে টিভিতে খেলা দেখতে হতো চড়া দাম দিয়ে। কিন্তু ক্রিশ্চিনা ফার্নান্দেজ সরকার এসে ক্লারিনের একচেটিয়া আধিপত্য তুলে দেন। মানুষ এখন টিভিতে খেলা দেখছে বিনে পয়সা। সার্জিওর মতে, এটা ক্লারিনের সহ্য হচ্ছে না। তাই আর্জেন্টিনা এবং মেসির নামে ওরা দুর্নাম রটাচ্ছে।
এদিকে ‘জি’ গ্রুপে জার্মানির সবচেয়ে বড় বাধা মনে করা হচ্ছিল পর্তুগালকেই। কিন্তু জোয়াকিম লোর শিষ্যরা ক্রিশ্চিয়ানো রোনালদোদের নিয়ে যে ছেলেখেলা খেলেছে, তাতে তাদের দ্বিতীয় রাউন্ডে দেখার জন্য অপেক্ষাটা বোধ হয় শুধু সময়ের ব্যাপার। আফ্রিকার দল ঘানার বিপক্ষে আজ জিতলে সেই সময়টা হাতের কাছেই চলে আসবে ‘দ্য টিম’-এর। তবে অতীত ইতিহাসের মুখে চুনকালি মেখে প্রথমবারের মতো গ্রুপ রাউন্ড থেকে বাদ পড়া রুখতে মরিয়া হয়ে ঝাঁপিয়ে পড়তে পারে বস্ন্যাক স্টারসও।

এবারকার বিশ্বকাপে হট ফেভারিটদের তালিকায় ওপরের দিকেই রয়েছে জার্মানি। অবশ্য এবারকার বিশ্বকাপ বললে ভুল হবে, তিনবারের বিশ্বচ্যাম্পিয়নরা বরাবরই ফুটবলের বিশ্বযুদ্ধে যায় ফেভারিট তকমা গায়ে মেখে। আর বেশিরভাগ সময়ই অনায়াসে চলে যায় সেমিফাইনাল পর্যন্ত। এবারকার বিশ্বকাপেও ফেভারিটদের শুরুটা হয়েছে ফেভারিটের মতোই। প্রথম ম্যাচে প্রতিপক্ষ দলে রোনালদোর মতো তারকা খেলেছেন_ জার্মানির খেলায় এটা মনেই হয়নি। উল্টো ৪ নাম্বার র‌্যাংকিংধারীদের রক্ষণভাগ দুমড়েমুচড়ে জোয়াকিম লোর শিষ্যরা তুলে নিয়েছে ৪-০ ব্যবধানের জয়।

অপরদিকে, এবার নিয়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপে নাম লিখিয়েছে আফ্রিকার দল ঘানা। সংখ্যার হিসাবে হয়তো জার্মানদের চেয়ে যোজন যোজন পিছিয়ে তারা। কিন্তু রেকর্ড বলছে, এর আগের দুইবারের অংশগ্রহণে একবারও গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়নি বস্ন্যাক স্টারস। প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২-১ গোলের হার তাদের সেই অতীতকে হুমকির মুখে ফেলেছে সত্য, তবে সেই রেকর্ড রক্ষায় মরিয়া হয়ে যে আফ্রিকানরা উড়ন্ত জার্মানিকে মাটিতে নামাতে পারবে না, সেই নিশ্চয়তা দেয়া মুশকিল।

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত সর্বশেষ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়া ঘানার জন্য বড় চ্যালেঞ্জ প্রথম রাউন্ডের বাধা পেরোনো। ৪ বছর আগেও গ্রুপ পর্বে এই জার্মানদের সঙ্গে দেখা হয়েছিল তাদের। সেবার ১-০ ব্যবধানে হারলেও ঠিকই বাধা উতরে শেষ আটে চলে গিয়েছিল আফ্রিকার দলটি। কিন্তু এবার হারলে সেই সুযোগটি আর থাকবে না তাদের। কারণ, ইতোমধ্যে তিন পয়েন্ট হারিয়ে দেয়ালে পিঠ ঠেকে গেছে কোয়েসি আপিয়াহ্র দলের।

তবে তাদের আশা দেখাচ্ছে বিশ্বকাপে জার্মানির অতীত পারফরম্যান্সই। মজার বিষয় হলেও সত্য, ১৯৯৪ সালের পর বিশ্বকাপে মাত্র একবারই নিজেদের দ্বিতীয় ম্যাচে জিতেছে জার্মানরা। সেটা ২০০৬ সালে পোল্যান্ডের বিপক্ষে (১-০)।

তাই ঘানাইয়ানরা একটু নড়েচড়ে বসতেই পারে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend