সোমবার আ.লীগের ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী

আওয়ামী লীগ২৩ জুন সোমবার দেশের প্রাচীন ও সর্ববৃহৎ সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগের ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। নানা আয়োজনে দিবসটি উদযাপন করবে দলটি। এরমধ্যে রয়েছে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় কার্যালয় ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। সকাল ৭টায় বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন। সকাল ৭টা ১৫ মিনিটে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পরিবেশন, পায়রা ও বেলুন উড়ানো। বিকাল সাড়ে ৩টায় সোহরাওয়ার্দী উদ্যানের শিখা চিরন্তনের পাদদেশ থেকে বঙ্গবন্ধুর স্মৃতি-বিজড়িত ধানমন্ডি ৩২ নম্বর সড়কস্থ বঙ্গবন্ধু ভবন পর্যন্ত গণর‌্যালি।

এছাড়াও ২৮ জুন শনিবার বিকাল তিনটায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ।

১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার কে এম দাস লেন-এ অবস্থিত রোজ গার্ডেনে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সমর্থক হিসেবে পরিচিত নেতা-কর্মীদের এক বৈঠকে আত্মপ্রকাশ করে নতুন রাজনৈতিক দল ‘আওয়ামী মুসলিম লীগ’। নবগঠিত এই দলটির সভাপতি নির্বাচিত হন মাওলানা আবদুল হামিদ খান ভাসানী এবং শামসুল হক হন সাধারণ সম্পাদক। এতে যুগ্ম-সম্পাদকের দায়িত্ব পান শেখ মুজিবুর রহমান। তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রথম বিরোধী দল ছিল এটি। অসাম্প্রদায়িক চিন্তা-চেতনার ধারাবাহিকতায় পরবর্তীতে দলটির নাম থেকে ‘মুসলিম’ শব্দটি বাদ দেয়া হয়।

বাঙালির অধিকার আদায়ের ব্রত নিয়ে প্রতিষ্ঠিত এ দলটি শুরুতে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নামে প্রতিষ্ঠিত হয়। পরে ১৯৫৫ সালে ‘মুসলিম’ শব্দটি বাদ দিয়ে নতুন নামকরণ হয় ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ’ এবং স্বাধীনতার পর ‘বাংলাদেশ আওয়ামী লীগ’ নামে পরিচিতি লাভ করে।

সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের আহ্বান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠার গৌরবোজ্জ্বল ৬৫ বছর পূর্তিতে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, আলোচনা সভা, গণৠালিসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় প্রতিষ্ঠা বার্ষিকী পালন করার জন্য আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সকল জেলা, উপজেলাসহ সকল স্তরের নেতা-কর্মী, সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend