নিজামীর রায় হচ্ছে না

nijami_28262মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের অামির মতিউর রহমান নিজামীর অসুস্থতার কারণে তার মামলার রায় ঘোষণা করা হচ্ছে না বলে জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। এর আগে গত সোমবার একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার দায়ে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর রায় ঘোষণার দিন ধার্য করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন ৩ সদস্যের বেঞ্চ। মুক্তিযুদ্ধের সময় হত্যা, লুট, ধর্ষণ, উস্কানি ও সহায়তা, পরিকল্পনা ও ষড়যন্ত্র এবং বুদ্ধিজীবী হত্যার মতো ১৬টি অভিযোগের বিষয়ে নিজামীর রায় হওয়ার কথা ছিল আজ।

আজ সকালে অসুস্থতার কারণে নিজামীকে হাজির করা সম্ভব নয বলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালকে চিঠি দেয় কারা কর্তৃপক্ষ। সকাল দশটার দিকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের ডেপুটি জেলার মো. লাবলু ট্রাইব্যুনালের রেজিস্ট্রারকে কারা কর্তৃপক্ষের একটি চিঠি হস্তান্তর করেন।

চিঠিতে বলা হয়, মঙ্গলবার দিবাগত গভীর রাত সাড়ে তিনটার দিকে কারাগারে অসুস্থ হয়ে পড়েছেন নিজামী। ফলে তাকে ট্রাইব্যুনালে হাজির করা সম্ভব হচ্ছে না।

এবিষয়ে প্রসিকিউটার ড. তুরিন আফরোজ সাংবাদিকদের জানান, সকালে মাওলানা মতিউর রহমান নিজামীকে অসুস্থ উল্লেখ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ চিঠি পাঠিয়েছে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। এ অবস্থায় আজ তার বিরুদ্ধে রায় ঘোষণা অনিশ্চিত হয়ে পড়েছে।

আসামি পক্ষের আইনজীবী ব্যারিস্টার তাজুল ইসলাম সাংবাদিকদের জানান, আজ রায় হবে কি হবে না এ বিষয়ে আমাকে কিছুই জানানো হয়নি। কিন্তু আইনে আছে, আসামির অনুপস্থিতিতে কোনভাবেই রায় দেওয়া যাবে না। এ বিষয়ে বিস্তারিত পরে জানানো হবে।

উচ্চ রক্তচাপের কারণে অসুস্থ হয়ে পড়ায় মাওলানা মতিউর রহমান নিজামীকে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেয়া কথাও নিশ্চিত করেছে একটি সূত্র।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend