এনার্জি ড্রিংক্স পানের পর হৃদরোগে মৃত্যু হলো তরুণীর

download১৬ বছর বয়সি তরুণী লানা হাম্মান যুক্তরাষ্ট্র থেকে ছুটি কাটাতে গিয়েছিলেন মেক্সিকোতে। সেখানে তিনি মৃত্যুমুখে পতিত হন। তার বাবা-মা জানিয়েছেন সে এনার্জি ড্রিংক্স পানের পর অসুস্থ হয়ে মৃত্যুবরণ করেন। মেক্সিকোর রকি পয়েন্টে পরিবার ও বন্ধুদের নিয়ে বেড়াতে গিয়েছিলেন লানা। এক পর্যায়ে তিনি জানান যে অসুস্থ বোধ করছেন এবং শ্বাস-প্রশ্বাসে সমস্যা হচ্ছে। এরপর তাকে একটি স্থানীয় ক্লিনিকে নিয়ে যাওয়া হয়। তবে তারা এক্ষেত্রে কোনো সাহায্য করতে পারেনি। এরপর হৃদরোগে মৃত্যু হয় এ তরুণীর। লানার বন্ধুরা বলেন, ঘটনার দিন সে কয়েকটি এনার্জি ড্রিংক্স পান করেছিল।

পরে লানার ময়নাতদন্ত করা হয় মেক্সিকোতেই। ময়নাতদন্ত রিপোর্টে উল্লেখ করা হয় এনার্জি ড্রিংক্সের প্রভাবে লানার হৃৎস্পন্দন বন্ধ হয়ে গিয়েছে।
হৃদরোগ বিশেষজ্ঞ ডা. জ্যাক উলফসন জানান, এনার্জি ড্রিংক্সের উচ্চমাত্রার ক্যাফেইন ও চিনি হৃদরোগ ঘটাতে পারে।
ডা. উলফসন আরও বলেন, ‘এ বিষয়গুলো যে হৃদযন্ত্রের ক্ষতি করে সে বিষয়ে চিকিৎসাবিদ্যায় প্রমাণ রয়েছে। এগুলো হৃৎপিণ্ডের স্পন্দনেও পরিবর্তন আনে এবং রক্তচাপ প্রভাবিত করে।’

তিনি আরও জানান, এনার্জি ড্রিংক্স পানে অ্যালকোহলের মতোই বিধিনিষেধ জারি করা উচিত। ২১ বছরের নিচের কাউকে এসব ড্রিংক্স পান করার অনুমতি দেওয়া উচিত নয়।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend