বঙ্গবন্ধু ও শেখ হাসিনাকে ফেরাউন ও নাস্তিক বলায় মামলা

Mujibনর্দান ইউনির্ভাসিটির খুলনা ক্যাম্পাসে ক্লাস চলাকালে আইন বিভাগের শিক্ষক রাজিব হাসনাত শাকিল রাষ্ট্রপতি, বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি করায় ঢাকা মহানগর হাকিমের আদালতে মামলা দায়ের করা হয়েছে। উক্ত শিক্ষক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নাস্তিক, রাষ্ট্রপতিকে বটতলার উকিল ও বঙ্গবন্ধুকে ফেরাঊন বলেন। শুধু তাই নয়, সে যুদ্ধাপরাধের দায়ে কাদের মোল্লার ফাঁসিকে ‘অবৈধ’ বলে মন্তব্য করেছে। ৩০ জুন দৈনিক জনকণ্ঠে এ সংক্রান্ত সংবাদ প্রকাশিত হয়। বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি অ্যাডভোকেট আবদুল মালেক বুধবার সকালে ঢাকা মহানগর হাকিম আতিকুর রহমানের আদালতে মানহানির মামলাটি করেন। মামলার গ্রহণযোগ্যতা নিয়ে বুধবার দুপুরে শুনানি হওয়ার কথা। মামলার আসামিরা হলেন, বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক রাজিব হাসনাত শাকিল ও ক্যাম্পাস ইনচার্জ ড. আনোয়ারুল করিম।

বায়ে: বহিষ্কারের পর ক্রন্দনরত নাঈম, ডানে: অভিযুক্ত শিক্ষক রাজিব হাসনাত শাকিল

এদিকে উক্ত শিক্ষকের এসব মন্তব্যের বিরোধিতা করে তার ক্লাস বর্জন করেছিল নাঈম নামের এক ছাত্র। তার এই নীরব প্রতিবাদের কারণে প্রথমে ওই শিক্ষকের অনুগামী কিছু শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী তাকে উত্যক্ত করতে শুরু করে। শেষে নাঈমের কাছ থেকে সাদা কাগজে স্বাক্ষর নেওয়া হয় এবং বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কার করা হয়।

পরে এবিষয় জানাজানি হলে সর্বত্র প্রতিবাদের ঝড় উঠে। সামাজিক যোগাযোগের সাইট ফেইসবুক এবং ইলেক্ট্রনিক মিডিয়ায় প্রতিবাদের ঝড় বয়ে যায়। ইতোমধ্যে খোলা হয়েছে বেশ কয়েকটি ইভেন্ট, সকলের মূল দাবী জামাত শিবিরের আদর্শ লালিত এই শিক্ষকের উপযুক্ত শাস্তি দাবি। নাঈমের ছাত্রত্ব ফিরিয়ে দেওয়ার কথা বলা হচ্ছে।

তবে নাঈম আর ফিরে যেতে চান না ঐ ক্যাম্পাসে। নাইম তার এক বন্ধুর ফেইসবুকের ওয়াল পোস্টে লেখে- “আমি প্রতিবাদ করে আজ রাস্তায় ঘুরে বেড়াচ্ছি শুধু প্রাণটা বাঁচিয়ে রাখার জন্য। আমারও স্বপ্ন ছিল। আজ আমি নির্যাতিত। কারন, আমি যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে মিথ্যাচারকারির প্রতিবাদ করেছি। দেশের সর্বজন শ্রদ্ধেয় মহামান্য রাষ্ট্রপতিকে বটতলার উকিল বলায় আমি প্রতিবাদ করেছিলাম। প্রধানমন্ত্রীকে নাস্তিক, জাতির জনককে ফেরাউন এর সাথে তুলনা করায় আমি ক্লাস বর্জন করেছিলাম। ১৫ আগস্টকে দেশপ্রেম এর প্রতিচ্ছবি যিনি বলেছিল তার মুখোমুখি প্রতিবাদ করায় আজ আমি বহিস্কার হলাম। হায়রে বিচার! আমি আমরন অনশন করব, তবু আমার দরিদ্র পিতার স্বপ্নকে মরে যেতে দিব না। আমি সকলের সাহায্য চাই।”

এদিকে নাঈমের ছাত্রত্ব ফিরিয়ে দিতে এবং দোষী শিক্ষক রাজিব হাসনাত শাকিলের শাস্তির দাবিতে মানববন্ধনের ঘোষণা দিয়েছে ব্লগার এন্ড অন লাইন এক্টিভিস্ট (বোয়ান)। বুধবার বিকেল চারটায় জাতীয় জাদুঘরের সামনে অনুষ্ঠিত হবে মানববন্ধন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend