তোবা গ্রুপের কর্মীদের জুলাই’র বেতন রোববার

toba_10তোবা গ্রুপের শ্রমিক-কর্মচারীদের জুলাই মাসের বেতন ও এক মাসের ওভারটাইমের টাকা আগামীকাল রোববার দেওয়া হবে। তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ ভবনে বেলা দুইটা এই বেতন ও ওভারটাইমের টাকা দেওয়া হবে।

শনিবার জাতীয় সংসদের পার্লামেন্ট মেম্বার্স ক্লাবে নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক, বিজিএমইএর সভাপতি আতিকুল ইসলাম ও শ্রমিকনেতারা এ বিষয়ে কয়েক দফা বৈঠক করেন। বৈঠক শেষে বিকেলে বিজিএমইএর সহসভাপতি এস এম মান্নান কচি জানান, বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, তোবা গ্রুপের ৫টি কারখানায় কর্মরত শ্রমিকদের জুলাই মাসের বকেয়া বেতন ও ওভারটাইম বাবদ ১ কোটি ১৭ লাখ টাকা আগামীকাল (রোববার) পরিশোধ করা হবে।

এদিকে বিজিএমইএর সভাপতি আতিকুল ইসলাম সাংবাদিকদের জানান, জামিনে থাকা তোবা গ্রুপ ও তাজরীন ফ্যাশনসের মালিক দেলোয়ার হোসেনের কাছ থেকে শ্রমিকদের বেতনের টাকা আদায় করা হয়েছে।

বিজিএমইএর সভাপতি আরও জানান, বেতন পরিশোধের সিদ্ধান্তকে শ্রমিকনেতারা স্বাগত জানিয়েছেন। তবে বৈঠকে তারা তিনটি দাবি উত্থাপন করেছেন। দাবিগুলো হলো— অবিলম্বে বোনাস পরিশোধ করা, কারখানা চালু রাখা ও শ্রমিকদের বিরুদ্ধে যেন কোনো মামলা বা হয়রানি না করা হয়, তা নিশ্চিত করা। এ বিষয়ে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক বলেছেন, বোনাস যত দ্রুত সম্ভব দেওয়ার চেষ্টা করা হবে। শ্রমিকদের মামলা-হয়রানি যাতে না করা হয়, সে বিষয়ে সরকার সচেষ্ট থাকবে। তবে কারখানা খোলা বা বন্ধ রাখা সরকারের এখতিয়ারের মধ্যে পড়ে না।

তিন বকেয়া বেতন, বোনাস ও ওভারটাইমের দাবিতে ঈদের আগের দিন গত ২৮ জুলাই থেকে রাজধানীর বাড্ডায় কারখানা ভবনে অনশন করে আসছিল তোবার দেড় হাজার শ্রমিক। তাদের আন্দোলনের মধ্যে ১৪৭৫ জন শ্রমিকের দুই মাসের বেতন গত ৭ এবং ৮ আগস্ট বিজিএমইএ’র পক্ষ থেকে দেয়া হয়।

তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে শতাধিক শ্রমিকের প্রাণহানির মামলায় কারখানা মালিক দেলোয়ার কারাগারে থাকার মধ্য এই বেতন বকেয়া পড়ে। দেলোয়ারকে মুক্ত করতেই বেতন নিয়ে এই জটিলতা সৃষ্টি করা হয় বলে শ্রমিকদের অভিযোগ। জামিন নিয়ে দেলোয়ার কয়েকদিন আগেই মুক্তি পান।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend