পাসপোর্ট নিতে এসে কেউ যাতে হয়রানির শিকার না হয়: প্রধানমন্ত্রী

pm_bg_261622048পাসপোর্ট নিতে এসে কেউ যাতে হয়রানির শিকার না হয় সেদিকে সতর্ক দৃষ্টি দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৩৩টি আঞ্চলিক পাসপোর্ট অফিসে মেশিন রিডেবল পাসপোর্ট দেওয়ার কার্যক্রম উদ্বোধনের সময় তিনি এ নির্দেশ দেন।

তিনি বলেন, ‘বিদেশ যাওয়ার জন্য পাসপোর্ট একটি অতি প্রয়োজনীয় দলিল। তাই আমি পাসপোর্ট নিতে এসে কেউ যাতে হয়রানির শিকার না হয় সে ব্যাপারে সতর্ক থাকতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।’

লক্ষ্মীপুর অফিসের মেশিন রিডেবল পাসপোর্র্ট দেওয়ার কার্যক্রম উদ্বোধনের সময় সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, মানুষ যাতে সঠিকভাবে তাদের পাসপোর্ট পায়, কেউ যেন হয়রানির শিকার না হয়।

প্রাথমিকভাবে লক্ষ্মীপুর, মাদারীপুর, শরীয়তপুর, রাজবাড়ী এবং নওগাঁয় আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে পাইলট প্রকল্প হিসেবে ডিজিটাল পাসপোর্ট প্রদানের কার্যক্রমের আনুষ্ঠানিক যাত্রা শুরু করা হয়। বাকি ২৮টি জেলাতেও শিগগিরই ডিজিটাল পাসপোর্ট দেওয়া শুরু হবে।

উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, পর্যায়ক্রমে সব এলাকায় পাসপোর্ট অফিস করা হবে। এখন যে যার এলাকায় বসে পাসপোর্ট পাবেন।

বাংলাদেশে এমআরপি চালুর পটভূমি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, যে আধুনিক প্রযুক্তি একসময় অনেকের কাছে কল্পনার বিষয় ছিল, তাঁর সরকার সে প্রযুক্তি গ্রহণ করেছে। ‘একসময় এমআরপি চালুর ব্যাপারে বাংলাদেশ পেছনে পড়ে থাকতে পারে বলে আমরা শঙ্কিত ছিলাম। কারণ ৮০ থেকে ৯০ লাখ বাংলাদেশি বিদেশে বসবাস করছে। পাশাপাশি প্রতিদিন বহু লোক বিভিন্ন কাজে বিদেশ যাচ্ছেন এবং তাঁরা নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন।’

শেখ হাসিনা বলেন, এ সমস্যা সমাধানে তাঁর সরকার আগের মেয়াদে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে এবং সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে জনগণ যাতে এমআরপি পায় সেজন্য সেনাবাহিনীকে এ দায়িত্ব দেওয়া হয়।

এদিকে বাংলাদেশে গৃহহীন মানুষের সংখ্যা শূন্যে নামিয়ে আনার ঘোষণা পুর্নব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

ভিডিও কনফারেন্স লক্ষ্মীপুরে অবস্থানরত স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালসহ স্থানীয় সংসদ সদস্যদের সঙ্গে কথা বলার সময় প্রধানমন্ত্রী লক্ষ্মীপুরের ভূমিহীনদের তালিকা করতে জনপ্রতিনিধিদের নির্দেশ দেন।

তিনি বলেন, একটি মানুষও ঘর ছাড়া থাকবে না। আমরা আশ্রায়ন প্রকল্পের মাধ্যমে নিঃস্বদের জন্য ঘরের ব্যবস্থা করছি। যারা নিঃস্ব তাদের আমরা ঘর করে দিবো।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend