এইচএসসির রেজাল্ট প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর, পাসের হার ৭৮.৩০

hsc -rউচ্চ মাধ্যমিক (এইচএসসি) সার্টিফিকেট ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বুধবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফল তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এবারের পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৭৯.১৬ শতাংশ। বরিশাল ৭১.৭৫ ও কুমিল্লায় ৭০.১৪ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে বরিশালে দুই হাজার ২’শ ২৫ এবং কুমিল্লায় দুই হজার ৬’শ শিক্ষার্থী। গত ৩ এপ্রিল এবারের এইচএসসি পরীক্ষা শুরু হয়েছিল। ওই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন। সর্বমোট দুই হাজার ৩৫২ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবারের এ পরীক্ষায় বেশ কয়েকটি বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল বলে অভিযোগ ওঠে। এর মধ্যে ইংরেজি দ্বিতীয় পত্র ও গণিতের প্রশ্নপত্র ফাঁসের প্রমাণ পায় শিক্ষা মন্ত্রনালয় গঠিত সরকারের তদন্ত কমিটি।

প্রশ্নপত্র ফাঁসের কারণে ঢাকা বোর্ডের অধীনে ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা স্থগিত করে নতুন করে নেওয়া হয়েছিল। এই প্রশ্নপত্র ফাঁসের কারণে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। শিক্ষাবিদ, শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা আন্দোলন করেন।

এবারের মোট পরীক্ষার্থীর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি পরীক্ষায় পরীক্ষার্থী ছিল নয় লাখ ২৪ হাজার ১৭১ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন আলিমে এক লাখ সাত হাজার ৫৫৭ জন, কারিগরি বোর্ডের অধীন এইচএসসিতে (বিএম) এক লাখ চার হাজার ৬৬৯ জন এবং ঢাকা বোর্ডের অধীন ডিআইবিএসে পরীক্ষার্থী ছিল চার হাজার ৯৭৭ জন।

১০টি শিক্ষা বোর্ডের অধীনে এবারের লিখিত পরীক্ষা শেষ হয় ৮ জুন।

এছাড়া বিদেশের পাঁচটি কেন্দ্রে ২০২ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend