২৭ আগস্ট রাতে একসঙ্গে দেখা যাবে দুটি চাঁদ- গুজব, নাকি সত্যি?

Mars-at-Furthest-Approachফেসবুকের মতো সোশ্যাল মিডিয়ায় লাইক এবং জনপ্রিয়তা কুড়ানোর জন্য অনেকেই অনেক কিছু শেয়ার করে থাকেন ব্যাপারটির সত্যতা যাচাই না করেই। সম্প্রতি এমনই একটি পোস্ট ছড়িয়ে যাচ্ছে যার বিষয়বস্তু হলো ২৭শে আগস্ট, ২০১৪ রাতে আকাশে দুইটি চাঁদ দেখা যাবে। দ্বিতীয় চাঁদটি আসলে মঙ্গল গ্রহ। অনেকে উৎসাহিত হয়ে এ পোস্টটি শেয়ার করে যাচ্ছেন এবং অন্যদের মাঝে ছড়িয়ে দিচ্ছেন। কিন্তু আসলেই কী তা হতে যাচ্ছে কিনা তা কেউ খতিয়ে দেখছেন না। ব্যাপারটা কি আসলেই সম্ভব?

এই গুজবটি নতুন নয়। ২০০৩, ২০০৫ এমনকি গত বছরেও একই ধরণের পোস্ট ছড়িয়ে পড়েছিলো ফেসবুকে। এটা শুধু বাংলাদেশে নয় বরং ইংরেজি ভাষাভাষী মানুষের মাঝেও ইমেইলের মাধ্যমে ছড়িয়ে পড়তে দেখা গেছে। এই পোস্ট/ইমেইল যারাই পড়ছেন তারাই অনেক উদগ্রীব হয়ে পড়ছেন, তাদের উৎসাহের কোনও অন্ত থাকছে না। এই “ঐতিহাসিক ঘটনা” দেখতে পাবার আনন্দে সবাই আপ্লুত হয়ে পড়ছেন।

অথচ এখানে রয়ে গেছে একটি ক্ষুদ্র ত্রুটি। গত বছরের পোস্টে বলা হয়, , “২৭ শে আগস্ট রাত বারটার দিকে আকাশের এক দিকে পাশাপাশি দুইটি চাঁদ দেখাবে। অন্য চাঁদটি হলো আমাদের ‘মঙ্গল গ্রহ’-মঙ্গল এতো বড় দেখাবে যে প্রায় চাঁদের কাছাকাছি। পরবর্তীতে এই দৃশ্য দেখবেন ২২৭৮ সালে। তাই মিস করবেন না।” প্রতি বারই বলা হচ্ছে “পরবর্তীতে এই দৃশ্য দেখবেন ২২৭৮ সালে। তাই মিস করবেন না।” অথচ পরের বছরই আবার একই পোস্ট দেখা যাচ্ছে। এতে খটকা লাগারই কথা। যুক্তি দিয়ে ভেবে দেখলেই কেবল বোঝা যায় যে এমনটা হবার কোনোই সম্ভাবনা নেই। মঙ্গল গ্রহ পৃথিবী থেকে এতো দূরে যে তাকে আকাশে ছোট্ট একটি আলোক বিন্দুর চাইতে বেশি বড় দেখা যাবার কথা নয়।

২০০৩ সালে এই পোস্ট প্রথম দেখা যায়। তার কারণ হলো, ২০০৩ সালের ২৭ আগস্ট মঙ্গল ৬০ হাজার বছরের মাঝে পৃথিবীর সবচাইতে কাছাকাছি অবস্থানে এসেছিলো। কিন্তু তখনো পৃথিবী থেকে তার দুরত্ব ছিলো ৫৫,৭৫৮,০০৬ কিলোমিটার। অন্যদিকে পৃথিবীর সাথে চাঁদের দুরত্ব থাকে মোটামুটি ৩৮৫,০০০ কিলোমিটার। সহজ ভাষায় বলতে গেলে এ সময়ে মঙ্গল চাঁদের তুলনায় ১৪৪ গুণ দূরে ছিলো। সুতরাং খালি চোখে দেখা গেলেও একে চাঁদের মতো বড় দেখা যায়নি। আর এখন তো তাকে এতো বড় দেখা যাবার প্রশ্নই আসে না।

২০০৩ সালের আগস্ট মাসে টেলিস্কোপ দিয়ে মঙ্গলকে বেশ ভালো দেখা গিয়েছিলো। মোটামুটি প্রতি দুই বছর পর পর এমন একটি সময় আসে যে সময়ে মঙ্গলকে খালি চোখে দেখা যায়। কিন্তু খালি চোখে দেখা যায় বলে তাকে চাঁদের মতো বড় দেখা যাবে, এমনটি ভাবার কোনও কারণ নেই। সুতরাং আগামীকাল রাতে যদি আপনি দুইটি চাঁদ দেখার আশা নিয়ে আকাশের দিকে তাকিয়ে থাকেন, তবে আপনাকে হতাশ হতেই হবে।

(মূল: Universe Today)

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend