দেশের অনেক জায়গায় আজ ঈদ

Eid-kulakuli-615x340দেশের অনেক জায়গায় আজ ঈদ সারা দেশে এবার ঈদুল আযহা উদযাপিত হবে আগামী সোমবার। কিন্তু চাঁদপুর, মৌলভীবাজার, চট্টগ্রাম, পটুয়াখালীসহ দেশের বিভিন্ন জায়গার অনেক মুসলমান সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ ঈদ উদযাপন করছেন।

চাঁদপুর: চাঁদপুরে বিগত ৮৬ বছর ধরে বংশানুক্রমিকভাবেই এসব মুসলমানেরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন করে আসছেন। জানা যায়, ইসলামের চার মাজহাবের মধ্যে হানাফি মাজহাবের অনুসারীরা সৌদি আরবের সঙ্গে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান উদযাপন করে আসছে। হাজীগঞ্জ উপজেলার বড়কুল পশ্চিম ইউনিয়নের সাদ্রা হামিদিয়া দাখিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মরহুম মাওলানা আবু ইছহাক ইংরেজি ১৯২৮ সাল থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ইসলামের সব ধর্মীয় রীতিনীতি প্রচলন শুরু করেন।

মাওলানা ইছহাকের মৃত্যুর পর থেকে তার ৬ ছেলে এ মতবাদের প্রচার চালিয়ে আসছেন। এদের মধ্যে তার বড় ছেলে আবু যোফার মোহাম্মদ আবদুল হাই সাদ্রাভী অন্যতম। চাঁদপুর জেলার হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, মতলব দক্ষিণ ও কচুয়া উপজেলার ৪০টি গ্রামে প্রায় ৮৬ বছর ধরে এভাবে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আযহা উদযাপিত হয়ে আসছে।

চাঁদপুরের যেসব গ্রামে আজ ঈদ উদযাপিত হচ্ছে সেগুলো হলো- হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, বেলচা, জাঁকনি, প্রতাপপুর, গোবিন্দপুর, দক্ষিণ বলাখাল। ফরিদগঞ্জ উপজেলার-সেনাগাঁও, বাসারা উভারামপুর, উটতলী, মুন্সিরহাট, মূলপাড়া, বদরপুর, পাইকপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, কাইতাড়া, নুরপুর, শাচনমেঘ, ষোল্লা, হাঁসা, চরদুখিয়া। মতলব দক্ষিণ উপজেলার দশআনী, মোহনপুর, পাঁচআনী ও কচুয়া উপজেলার উজানি গ্রাম।

মৌলভীবাজার: প্রতিবছরের ন্যায় সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদুল আজহার নামাজ পড়লেন মৌলভীবাজারের অর্ধশতাধিক মুসল্লি। নামাজে ইমামতি করেন হাফেজ মাওলানা মাজেদুর রহমান সজীব। জামাত আদায় শেষে দুটি খাসি ও একটি গরু কোরবানি দেওয়া হয়। শনিবার সকাল সোয়া ৬টায় মৌলভীবাজার শহরের সার্কিট হাউস এলাকার আহমেদ শাবিস্তা নামক বাসার ছাদে ঈদের এই জামাত অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম: চট্টগ্রামের ৮টি উপজেলার প্রায় ৫০টি গ্রামে শনিবার উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। সৌদি আরবের সঙ্গে মিল রেখে দেশে প্রচলিত নিয়মের একদিন আগেই এসব গ্রামের প্রায় দুই হাজারেও বেশি পরিবার পশু কোরবানি দিয়েছেন। একদিন আগে ঈদুল আজহা উদযাপনকারীদের বেশির ভাগই চট্টগ্রামের সাতকানিয়ার সিলসিলিয়া আলীয়া জাহাঁগিরিয়া (র.) দরবার শরীফের পীরের অনুসারী। শনিবার সকাল ৯টায় মির্জারখীল দরবার শরীফের মাঠে ঈদুল আজহার নামাজ আদায় করেছেন ওইসব এলাকার মানুষেরা।

বরিশাল: বরিশালের বিভিন্ন স্থানে কয়েক হাজার মানুষ আনন্দ উদ্দীপনার মধ্য দিয়ে আজ পবিত্র ঈদুল-আযহা পালন করছেন। চট্রগ্রামের চন্দ্রনাইশ শাহসূফী দরবার শরীফ ও সাত কানিয়া মির্জাখালী দরবার শরীফের অনুসারীরা সৌদি আরবের পবিত্র হজ্ব মোবারকের পরের দিন কুরবানির বিধানের সঙ্গে মিল রেখে শনিবার ঈদ-ঊল আযহার নামাজ আদায় করেছেন।

পটুয়াখালী:সৌদি আরবের সঙ্গে সঙ্গতি রেখে শনিবার পটুয়াখালী জেলার ২৫টি গ্রামে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হচ্ছে। এসব গ্রামের প্রায় ৩০ হাজার মুসলমান ঈদুল আযহা পালন করবেন। ঈদুল আযহার প্রধান ঈদের জামাত সদর উপজেলার বদরপুর দরবার শরীফে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হয়। দরবার শরীফের ইমাম মাওলানা মো. শফিকুল ইসলাম গনি জামাতে ইমামতি করেন এই জামাতে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend