১৮ বছরের আগেই ৪৯ শতাংশ মেয়ের বিয়ে হচ্ছে: পরিসংখ্যান ব্যুরো জরিপ

Child-bride-630x330পারিবারিক মুসলিম আইন, বাল্যবিবাহ আইন ও শিশু আইনে ১৮ বছরের আগে মেয়েদের বিয়ে দেওয়ার বিষয়ে বিধিনিষেধ থাকলেও দেশে এখনো ৪৯ শতাংশ মেয়ের বিয়ে হয় নির্ধারিত বয়সের আগেই। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ ‘চাইল্ড অ্যান্ড মাদার নিউট্রেশন’ জরিপে উঠে এসেছে এ তথ্য।

মেয়েদের বিয়ের ক্ষেত্রে গ্রামের চেয়ে শহরের পরিবারগুলো অনেক বেশি সর্তক থাকে। সে জন্য শহরের পরিবারগুলো তাদের মেয়েদের নির্ধারিত বয়স হওয়ার পরই বিয়ে দেয়। শহরাঞ্চলের পরিবারগুলো এ বিষয়ে তূলনামূলক সচেতন। তবে গ্রামের চিত্র খুবই হতাশাব্যঞ্জক।

জরিপ বলছে, ১৮ থেকে ১৯ বছর বয়সে বিয়ে হয় ৩২ শতাংশ মেয়ের। বাকি ১৯ শতাংশ মেয়ের বিয়ে হয় বয়স ২০ পূর্ণ হওয়ার পর। বয়স হওয়ার আগে সন্তান জন্ম দেওয়ার ঘটনাও ঘটছে বেশি।

জরিপে দেখা গেছে, শহরাঞ্চলে ১৮ বছরের আগে বিয়ে হয় ৪৬ শতাংশ মেয়ের। গ্রামে এ হার ৫০ শতাংশ। অর্থাৎ গ্রামাঞ্চলে অর্ধেক পরিবার তাদের মেয়েদের বয়স ১৮ পূর্ণ হওয়ার আগেই বিয়ে দিয়ে দেয়। ১৮-১৯ বছর বয়সী গ্রামীণ মেয়েদের বিয়ের হারও বেশি। গ্রামে এ বয়সে বিয়ে হয় ৩২ শতাংশ মেয়ের। শহরে এ হার ৩০ শতাংশ। তবে মেয়েদের বয়স ২০ পূর্ণ হওয়ার পরে বিয়ের প্রবণতা বেশি শহরাঞ্চলে। শহরে এ হার ২৬ শতাংশ। আর গ্রামে তা ১৭ শতাংশ।

গত বছরের ৭ থেকে ১০ মার্চ পর্যন্ত সারা দেশে একযোগে এ জরিপ চালানো হয়। দেশের সাতটি বিভাগে দৈব চয়নের ভিত্তিতে ১০ হাজার ৫০০ পরিবারের ওপর এ জরিপ পরিচালনা করা হয়। এর মধ্যে গ্রামের ছয় হাজার ৯৯০ এবং শহরের তিন হাজার ৫১০টি পরিবার রয়েছে। জরিপে পাঁচ বছর বয়সী চার হাজার ১১২ জন শিশু ও তিন হাজার ৫২১ জন মায়ের সাক্ষাৎকার নেওয়া হয়।

জরিপ পরিচালনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) বিভিন্ন নিয়ম-কানুন অনুসরণ করা হয়। এতে বিশ্বব্যাংক, স্বাস্থ্য মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সহযোগিতা নেওয়া হয়। এরই মধ্যে জরিপের ফলাফল চূড়ান্ত করেছে বিবিএস। শিগগিরই আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করার কথা রয়েছে।

সূত্র- কালের কন্ঠ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend