জগন্নাথ বিশ্ববিদ্যালয়েও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বন্ধ

jagannathঢাকা বিশ্ববিদ্যালয়ের পর এবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়েও দ্বিতীয়বারের মতো ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ আর থাকছে না। এর আগে উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা দুইবার ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পেতেন। ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে কেবল একবার পরীক্ষা দিতে পারবেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি পরীক্ষায় কেবল একবারই অংশ নেওয়ার সুযোগ থাকছে বলে ঘোষণা দেয়। এরপর জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও একবার নীতি অবলম্বন করতে যাচ্ছে বলে জানা গেছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মিজানুর রহমান বলেন, দুইবার পরীক্ষার সুযোগ থাকলে শিক্ষার্থীদের প্রস্তুতিতে বৈষম্য থাকে। যারা দ্বিতীয়বার পরীক্ষা দিচ্ছে তারা প্রস্তুতির জন্য এক বছর বেশি সময় পায়। কিন্তু প্রথমবার যারা পরীক্ষা দেয় তারা প্রস্তুতির জন্য সময় পায় মাত্র তিনমাস।

এদিকে প্রথমবার পছন্দের বিষয় না পাওয়ায় আরো ভালো প্রস্তুতি নিয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার আশায় সুযোগ পেয়েও ভর্তি হন না টিকে যাওয়াদের একাংশ। এতে প্রতিটি বিভাগে আসন খালি খেকে যায়।

আবার ভর্তি হয়েও অনেক শিক্ষার্থী ক্লাসে আসেন না। দ্বিতীয়বারের জন্য প্রস্তুতি নেয়া শুরু করেন তারা। এতে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতিতে থেকে যায় বৈষম্য। এসব সমস্যা নিরসনের উদ্দেশ্যে ভর্তি পরীক্ষার্থীদের একবারই সুযোগ দেয়া হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ভর্তি পরীক্ষায় একবার সুযোগের বিষয়ে ইতিমধ্যে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। চলতি বছর ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগেই এ ব্যাপারে চূড়ান্ত ঘোষণা দেয়া হবে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com
Send this to a friend